Advertisement
৩০ এপ্রিল ২০২৪
US Presidential Election

পর পর জয়, হারালেন একমাত্র প্রতিদ্বন্দ্বীকেও, প্রেসিডেন্ট-লড়াইয়ে ‘অপ্রতিরোধ্য’ ট্রাম্প

নভেম্বরে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। ভোটে দাঁড়াবেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। তাঁর প্রতিপক্ষ হিসাবে রিপাবলিকান তরফ থেকে কে লড়াইয়ে শামিল হবেন, তার ভোটাভুটি চলছে।

Donald Trump wins over Nikki Haley in three republican caucuses

আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৪ ০৯:০৩
Share: Save:

প্রতিপক্ষ নিক্কি হ্যালের বিরুদ্ধে আবার জয় পেলেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ‘রিপাবলিকান ককাস’-এ প্রাথমিক (প্রাইমারি) নির্বাচনে মিচিগান, মিসৌরি এবং ইডাহো প্রদেশে নিক্কিকে হারিয়েছেন তিনি। তিনটি প্রদেশেই ট্রাম্পের বিরুদ্ধে শেষ রিপাবলিকান প্রার্থী ছিলেন নিক্কি। তাঁকে হারিয়ে আমেরিকার প্রেসিডেন্ট হওয়ার লড়াইয়ে শামিল হতে আরও এক ধাপ এগিয়ে গেলেন ট্রাম্প।

আগামী নভেম্বরে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। ডেমোক্রেটিক দলের তরফে ভোটে দাঁড়াবেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। তাঁর প্রতিপক্ষ হিসাবে রিপাবলিকান তরফ থেকে কে লড়াইয়ে শামিল হবেন, তার ভোটাভুটি চলছে। এ ক্ষেত্রে ট্রাম্পের অন্যতম প্রধান প্রতিপক্ষ নিক্কি। শনিবার আমেরিকার তিনটি প্রদেশে রিপাবলিকান ককাস আয়োজিত হয়েছিল। প্রাথমিক নির্বাচনে তিন প্রদেশেই জয়ী ট্রাম্প। বিশেষত মিচিগানে তিনি বড় ব্যবধানে প্রতিপক্ষকে হারিয়েছেন। সেখানে তিনি ৯৮ শতাংশ ভোট পেয়েছেন। ট্রাম্পের প্রাপ্ত ভোটের সংখ্যা ১৫৭৫। নিক্কি পেয়েছেন মাত্র ৩৬টি ভোট।

তিন প্রদেশেই ট্রাম্প সহজে জয় পেয়েছেন। তিনি একপ্রকার ‘ফেভারিট’ই ছিলেন। ভোটাভুটির সময়ে আয়োজকেরা নিক্কির সমর্থকদের হাত তুলতে বলেন। একটি কক্ষে ১৮৫ জনের মধ্যে মাত্র এক জন হাত তুলেছেন নিক্কির সমর্থনে।

আগামী ৫ মার্চ আমেরিকার ১৫টি প্রদেশে রিপাবলিকান দলের প্রাথমিক (প্রাইমারি) নির্বাচন রয়েছে। তার ফলাফলের দিকে তাকিয়ে আছে গোটা দেশ। ওই দিন প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার লড়াইয়ে ট্রাম্পের অবস্থান আরও স্পষ্ট হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। এর আগে আইওয়া, নিউ হ্যাম্পশায়ার, নেভাডা, দক্ষিণ ক্যারোলিনার মতো প্রদেশে জয় পেয়েছেন ট্রাম্প। উল্লেখ্য, দক্ষিণ ক্যারোলিনা নিক্কির ‘ঘরের মাঠ’। ২০১১ থেকে ২০১৭ পর্যন্ত তিনি ওই প্রদেশের গভর্নর ছিলেন। গভর্নর হিসাবে যথেষ্ট জনপ্রিয়তাও অর্জন করেছিলেন। প্রেসিডেন্ট ককাসে সেই দক্ষিণ ক্যারোলিনাতেও ট্রাম্পের কাছে হারতে হয়েছে নিক্কিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE