Advertisement
০৬ মে ২০২৪
Bankura University Recruitment 2024

বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ে পদার্থবিদ্যা বিভাগে গবেষক নিয়োগ, শূন্যপদ ক’টি?

প্রকল্পের জন্য অর্থ সহায়তা করবে কেন্দ্রের সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ বোর্ড (সার্ব)।

Bankura University

বাঁকুড়া বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৪ ১৮:২২
Share: Save:

পদার্থবিদ্যা বা ফিজ়িক্স যাঁদের পড়াশোনার বিষয়, তাঁদের জন্য এ বার গবেষণার কাজের সুযোগ রয়েছে বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ে। কিছু দিন আগেই সে সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। বিশ্ববিদ্যালয়ে একটি কেন্দ্রীয় গবেষণা প্রকল্পে অস্থায়ী ভাবে, চুক্তির ভিত্তিতে কর্মী নিয়োগ করা হবে। আগ্রহীরা তাঁদের আবেদনপত্র পাঠাতে পারবেন অনলাইনে।

বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগে গবেষণা প্রকল্পের কাজ হবে। প্রকল্পের জন্য অর্থ সহায়তা করবে কেন্দ্রের সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ বোর্ড (সার্ব)। প্রকল্পের নাম— ‘ইনভেস্টিগেশন অফ দ্য ক্রস সেকশনস অ্যান্ড রেটস অফ নিউক্লিয়ার রিয়্যাকশনস রেলিভ্যান্ট ফর স্টেলার নিউক্লিয়োসিন্থেসিস ইউজ়িং থিওরিটিক্যাল রুটস অ্যান্ড কম্প্যারিজ়ন অফ পারফরম্যান্স উইথ এএনএন বেসড প্রোগ্রামস, অ্যান্ড দি ইম্পর্ট্যান্স অফ থার্মাল প্রপার্টিজ় অফ নিউক্লেয়ি ইন সাচ অ্যাস্ট্রোফিজ়িক্যাল রিয়্যাকশন ক্রস-সেকশনস’।

প্রকল্পে প্রজেক্ট অ্যাসোসিয়েট-১ পদে নিয়োগ হবে। শূন্যপদ রয়েছে একটি। আবেদনকারীদের জন্য বয়সের ঊর্ধ্বসীমা ধার্য করা হয়েছে ৩৫ বছর। প্রকল্পে কাজের মেয়াদ থাকবে তিন বছর। এই সময়ে নিযুক্ত ব্যক্তির ফেলোশিপের পরিমাণ হবে ২৫,০০০ টাকা প্রতি মাসে। এ ছাড়া বাড়িভাড়া বাবদ ভাতাও মিলবে।

আবেদনকারীদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ফিজ়িক্স বা অ্যাপ্লায়েড ফিজ়িক্সে এমএসসিতে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর থাকতে হবে। যাঁদের নিউক্লিয়ার ফিজ়িক্স নিয়ে কাজের অভিজ্ঞতা এবং সি, সি++ এবং রুট প্রোগ্রামিং সম্পর্কিত জ্ঞান রয়েছে, তাঁদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

আগ্রহীদের এর জন্য জীবনপঞ্জি-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠিয়ে আবেদন করতে হবে। আবেদনের শেষ দিন আগামী ৭ জানুয়ারি। এর পর বাছাই প্রার্থীদের অনলাইন বা অফলাইন ইন্টারভিউয়ের মাধ্যমে এই পদে নিয়োগ করা হবে। নিয়োগের বিষয়ে বাকি তথ্য বিস্তারিত জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে প্রার্থীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE