Advertisement
০৭ মে ২০২৪
CU Admission 2024

মাইক্রোবায়োলজিতে পিএইচডি করবেন? কলকাতা বিশ্ববিদ্যালয়ে শুরু রেজিস্ট্রেশন প্রক্রিয়া

বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে লিখিত পরীক্ষার আয়োজন করা হবে ২৯ জানুয়ারি দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত।

Calcutta University

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৪ ১৮:১২
Share: Save:

কলকাতা বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগে পিএইচডি রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। মঙ্গলবার সেই মর্মে বিশ্ববিদ্যালয়ের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য সংশ্লিষ্ট বিভাগে পিএইচডিতে রেজিস্ট্রেশনের সুযোগ পাবেন পড়ুয়ারা। সীমিত সময়ের মধ্যে আগ্রহীদের এর জন্য অফলাইনে আবেদন করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগে সর্বাধিক চারটি আসনে যোগ্য পড়ুয়াদের রেজিস্ট্রেশন করোনো হবে। পড়ুয়াদের যোগ্যতা যাচাই করা হবে লিখিত পরীক্ষা এবং মৌখিক পরীক্ষার মাধ্যমে। লিখিত পরীক্ষায় থাকবে মোট ১০০ নম্বর। যাঁরা নেট/ সেট/ স্লেট/ গেট-এর মতো যোগ্যতা নির্ণায়ক পরীক্ষায় উত্তীর্ণ অথবা যাঁদের এমফিল ডিগ্রি রয়েছে, তাঁদের শুধু মাত্র মৌখিক পরীক্ষা দিলেই চলবে।

পিএইচডিতে রেজিস্ট্রেশনের আবেদনের জন্য পড়ুয়াদের কলকাতা বা অন্য বিশ্ববিদ্যালয় থেকে বায়োলজিক্যাল সায়েন্সেসের যে কোনও শাখায় এমএসসি ডিগ্রি থাকতে হবে।

আগ্রহীদের মূল বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে পূরণ করা আবেদনপত্র-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় পাঠিয়ে আবেদন করতে হবে। আবেদনের শেষ দিন আগামী ১৬ জানুয়ারি। এর পর বাছাই প্রার্থীদের নাম ঘোষণা করা হবে আগামী ২২ জানুয়ারি। বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে লিখিত পরীক্ষার আয়োজন করা হবে ২৯ জানুয়ারি দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নাম প্রকাশ করা হবে ২ ফেব্রুয়ারি তারিখে। এর পর আগামী ৫ ফেব্রুয়ারি সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ে ইন্টারভিউয়ের আয়োজন করা হবে। এ বিষয়ে বিস্তারিত জানার জন্য পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে নজর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE