Advertisement
০৭ মে ২০২৪
Recipes for Weight Loss

পুজোর আগে ওজন ঝরিয়ে তন্বী হতে চান? ভরসা রাখতে পারেন প্রোটিন-ডায়েটে! রইল রেসিপি

ওজন ঝরানোর ডায়েটে সকালে কিংবা রাতের খাবারে প্রোটিনসমৃদ্ধ কী রাখা যায়, তা নিয়ে চিন্তায় পড়েন অনেকেই। সব সময়ে আমিষ খেতে ভাল লাগে না। সে ক্ষেত্রে প্রোটিনে ভরপুর খিচুড়ি খেলে কেমন হয়?

প্রোটিনসমৃদ্ধ ডায়েট প্ল্যান মেনে চলছেন?

প্রোটিনসমৃদ্ধ ডায়েট প্ল্যান মেনে চলছেন?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২২ ১৩:৫৫
Share: Save:

বছরের আর বাকি সময়ে ওজন নিয়ে মাথা না ঘামালেও পুজোর আগে বেশ সচেতন হয়ে পড়ি আমরা! হালফ্যাশনের জামাকাপড় পরার সময় যেন বাড়তি মেদ উঁকি না মারে, সে চিন্তা থাকেই। তাই পুজোর আগে একটি মাস খাওয়াদাওয়াতেও বদল আনেন অনেকে।

পুষ্টিবিদদের মতে, রোজের ডায়েটে কার্বহাইড্রেট ও ফ্যাটের মাত্রা কমিয়ে প্রোটিনের মাত্রা বাড়িয়ে নিলেই তা ওজন কমাতে সাহায্য করতে পারে। প্রোটিনসমৃদ্ধ খাবারে পিওয়াইওয়াই এবং জিএলপি–১ নামে দু’টি হরমোনের ক্ষরণ বাড়ে। এই দুইয়ের প্রভাবে পেট অনেক ক্ষণ ভরা থাকে। তৃপ্তিও হয়। আবার ঘ্রেলিন হরমোনের ক্ষরণ কমে যায় বলে কথায় কথায় খিদে পায় না। কম খাওয়ার অভ্যাস তৈরি হয়। ১০ শতাংশ প্রোটিনসমৃদ্ধ খাবারে অভ্যস্ত পূর্ণবয়স্ক মানুষ যদি ৩০ শতাংশ প্রোটিন খেতে শুরু করেন, পেট ভরে খেয়েও দিনে মোটামুটি ৪৪০ ক্যালোরির ঘাটতি হতে পারে।

ওজন ঝরানোর ডায়েটে সকালে কিংবা রাতের খাবারে প্রোটিনসমৃদ্ধ কী খাবার রাখা যায়, তা নিয়ে চিন্তায় পড়েন অনেকেই। সব সময়ে মাছ, মাংস, ডিম খেতে ভাল লাগে না। সে ক্ষেত্রে প্রোটিনে ভরপুর খিচুড়ি খেলে কেমন হয়? রইল সুস্বাদু কয়েকটি খিচুড়ির রেসিপির হদিস।

ওট্‌স খিচুড়ি: এই খিচুড়ি তৈরি করতে আপনার ওট্‌স, মুগ ডাল, হলুদ গুঁড়ো, জিরে, শুকনো লঙ্কার গুঁড়ো, পেঁয়াজ কুচি, গাজর কুচি, টম্যাটো কুচি, মটরশুঁটি, আদা কুচি আর কাঁচা লঙ্কা লাগবে। একটি প্রেশার কুকারে তেল গরম করে তাতে জিরে ফোড়ন দিন। হালকা ভাজা হয়ে এলে তাতে পেঁয়াজ, টম্যাটো, আদা ও কাঁচা লঙ্কা দিয়ে নাড়াচাড়া করুন। তার পর গুঁড়ো মশলা দিয়ে ভাল করে কষিয়ে নিন। এ বার ওট‌্স, ডাল আর সব রকম সব্জি দিয়ে ভেজে নিন। স্বাদমতো নুন, সামান্য জল, দিয়ে কুকারের ঢাকনা দিয়ে একটি সিটি দিয়ে দিলেই তৈরি হয়ে যাবে ওট‌্স খিচুড়ি।

পুষ্টিবিদদের মতে, রোজের ডায়েটে কার্বহাইড্রেট ও ফ্যাটের মাত্রা কমিয়ে প্রোটিনের মাত্রা বাড়িয়ে নিলেই তা ওজন কমাতে সাহায্য করতে পারে।

পুষ্টিবিদদের মতে, রোজের ডায়েটে কার্বহাইড্রেট ও ফ্যাটের মাত্রা কমিয়ে প্রোটিনের মাত্রা বাড়িয়ে নিলেই তা ওজন কমাতে সাহায্য করতে পারে।

কিনুয়া খিচুড়ি: কিনুয়া খিচড়ি তৈরি করতে লাগবে ১ কাপ কিনুয়া, ১ কাপ মুগ ডাল, হলুদ, লঙ্কা গুঁড়ো, পেঁয়াজ কুচি, আদা কুচি, জিরে, রসুন কুচি, কাঁচালঙ্কা, নুন এবং ঘি। কিনুয়া এবং মুগ ডাল ভাল করে ধুয়ে ১৫ থেকে ২০ মিনিটের জন্য ভিজিয়ে রাখুন। প্রেশার কুকারে কিনুয়া, মুগ ডাল এবং পরিমাণমতো জল ও নুন দিয়ে তিনটি সিটি দিন। ব্লেন্ডারে পেঁয়াজ, আদা, রসুন এবং কাঁচা লঙ্কা বেটে তৈরি করে নিন। এ বার কড়াইতে ১ চামচ ঘি গরম করে জিরে ফোড়ন দিয়ে তাতে বাটা মশলা দিয়ে ভাল করে কষিয়ে নিন। তার পর গুঁড়ো মশলা দিয়ে ভাল করে নাড়াচাড়া করুন। এ বার সেদ্ধ করা কিনুয়া এবং মুগ ডাল দিয়ে মিনিট পাঁচেক নাড়াচাড়া করে নিলেই তৈরি হয়ে যাবে খিচুড়ি। ধনেপাতা দিয়ে সাজিয়ে গরম গরম খেতে মন্দ লাগবে না!

পালং খিচুড়ি: আপনার যা লাগবে তা হল ১ কাপ চাল, টম্যাটো কুচি, পেঁয়াজ কুচি, পালং শাক, ১ কাপ মুগ ডাল, জিরে, সর্ষে, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, আদা-রসুন বাটা, নুন, কারি পাতা, লঙ্কা গুঁড়ো, ঘি। চাল, ডাল ধুয়ে মিনিট ১৫ ভিজিয়ে রাখুন। প্রেশার কুকারে ঘি গরম করে সর্ষে, জিরে, কারি পাতা ফোড়ন আদা-রসুন বাটা দিয়ে ভাল করে ভেজে নিন। এ বার পেঁয়াজ, টম্যাটো, কাঁচালঙ্কা দিয়ে নাড়াচাড়া করুন। একে একে সব গুঁড়ো মশলা দিয়ে কষিয়ে নিন। ভিজিয়ে রাখা ডাল-চাল দিয়ে সামান্য ভেজে নিয়ে পালং শাক দিয়ে দিন। এ বার পরিমাণ মতো জল দিয়ে দু’টি সিটি দিলেই তৈরি হয়ে যাবে পালং খিচুড়ি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Tips Khichdi Khichdi Recipes Diet Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE