Advertisement
১৭ মে ২০২৪
Weight Loss

চেষ্টা করেও রোগা হওয়ার স্বপ্ন অধরা থেকে যাচ্ছে? দ্রুত মেদ ঝরাতে ভরসা রাখবেন কোন খাবারে?

রোগা হওয়া মানেই উপোস করে থাকা নয়। কিছু খাবার রয়েছে যেগুলি খেলে মেদ ঝরে যায়।

রোগা হওয়া সহজ নয় ঠিকই, তবে একেবারে কঠিনও নয়।

রোগা হওয়া সহজ নয় ঠিকই, তবে একেবারে কঠিনও নয়। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২২ ১২:৪২
Share: Save:

নিয়ম করে শরীরচর্চা, জিমে যাওয়া, খাওয়াদাওয়ায় রাশ টানা, পছন্দের খাবার একেবারে না খাওয়া— রোগা হতে অনেক পরিশ্রম করতে হয়। অনেকেই ওজন কমাতে রোজের জীবনে এই নিয়মগুলি মেনে চলেন। তাতে যে খুব সুফল মেলে, তা নয়। দীর্ঘ দিন ধরে এই নিয়ম মেনে চলেও আশানুরূপ ফল যে মেলে, তা-ও নয়। রোগা হওয়া সহজ নয় ঠিকই, তবে একেবারে কঠিনও নয়। রোগা হবেন বলে অনেকেই প্রায় উপোস করে থাকেন। অথচ কিছু খাবার রয়েছে যেগুলি খেলে মেদ ঝরে যায়। সেগুলি কী, তা জেনে নিলেই কেল্লাফতে।

রসুনে রয়েছে অ্যালিসিন নামক উপাদান। যা ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে।

রসুনে রয়েছে অ্যালিসিন নামক উপাদান। যা ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে। ছবি: সংগৃহীত।

রসুন

সর্দিকাশি কমানো থেকে শুরু করে ওজন কমানো— সবেতেই রসুনের ভূমিকা অনবদ্য। রোগা হতে চাইলে রোজ এক কোয়া করে রসুন খেতে পারেন। রসুনে রয়েছে অ্যালিসিন নামক উপাদান। যা ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে। এ ছাড়া কোলেস্টেরল নিয়ন্ত্রণেও রসুনের জুড়ি মেলা ভার। তাড়াতাড়ি রোগা হতে চাইলে ভরসা রাখতে পারেন রসুনে।

ঘোল

ঘরোয়া উপায়ে রোগা হওয়ার আরও একটি নির্ভরযোগ‍্য উপায় হতে পারে ঘোল। দুধের তৈরি এই পানীয়তে ফ‍্যাটের পরিমাণ খুবই কম। রোজের খাদ‍্যতালিকায় এই পানীয়টি রাখলে ফ‍্যাট ঝরবে দ্রুত।

মধু

শীতকালীন সর্দিকাশি কমাতে মধুর জুড়ি মেলা ভার। তবে ওজন কমাতেও কিন্তু মধু দারুণ কার্যকরী। মধু একেবারে ফ‍্যাটমুক্ত। এবং বিভিন্ন ধরনের স্বাস্থ‍্যকর উপাদান-সমৃদ্ধ। তাই রোজ একটু করে মধু খেতে পারেন। উপকার পাবেন। ওজনও ঝরবে দ্রুত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Weight Loss Tips Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE