Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement
Co-Powered by
Co-Sponsors

Sagging Skin: ওজন কমার পর ত্বক আলগা হয়ে ঝুলে গিয়েছে? কী করলে টানটান হবে?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০১ অগস্ট ২০২১ ১৭:৩২
ছবি: সংগৃহীত

ওজন কমার পরে ত্বক কি ঝুলে যাচ্ছে?
ছবি: সংগৃহীত

শরীর থেকে অতিরিক্ত মেদ ঝরে যাওয়ার পর অনেক ক্ষেত্রেই শরীরের কোনও কোনও অংশের ত্বক একটু আলগা হয়ে ঝুলে পড়ে। ফলে আপনাকে সব সময়ই পোশাক পরার ক্ষেত্রে সচেতন থাকতে হয়। আবার ধরুন এমন জায়গার ত্বক ঝুলে পড়ল, যা পোশাক দিয়ে ঢাকা সম্ভব নয়। কাজেই অত্যন্ত অস্বস্তিকর দেখতে লাগে। মনে রাখবেন, আপনি যতখানি মেদ ঝরাবেন, আপনার ত্বকও কিন্তু ততখানিই আলগা হবে। কী করলে এই সমস্যা থেকে মুক্তি পাবেন?

ক্রিম লাগান

Advertisement

কোলাজেন ও ইলাস্টিনের অতিরিক্ত ক্ষয় হওয়া থেকেই ত্বক ঝুলে পড়ে। তাই চিকিৎসকের পরামর্শ নিয়ে কোলাজেন ও ইলাস্টিন রয়েছে এরকম লোশন মাখতে পারেন, এতে ত্বক টানটান হবে।

ব্যায়ামে কমতে পারে এই সমস্যা।

ব্যায়ামে কমতে পারে এই সমস্যা।


সঠিক ব্যায়াম করুন

ওজন ঝরানোর পর থেকেই তা নিয়ন্ত্রণে রাখার জন্য কেবল কার্ডিয়ো করছেন কি? তা হলে কিন্তু এই সমস্যা কমার নয়। কার্ডিয়ো করার পাশাপাশি করতে হবে স্ট্রেংথ ট্রেনিং। এতে পেশির শক্তিও বাড়বে। এর ফলে ক্যালোরি তো ঝরবেই এবং ত্বক ঝুলে পড়ার মতো সমস্যাও কমাবে।

পুষ্টিকর খাবার খান

প্রতিদিনের খাদ্যতালিকায় পর্যাপ্ত পরিমাণ প্রোটিন, ভিটামিন সি, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড রাখুন। কারণ গবেষণা বলছে, ত্বক ভাল রাখতে প্রোটিন অত্যন্ত গুরুত্বপূর্ণ। এছাড়া লাইসিন ও প্রোলিন অ্যামাইনো অ্যাসিড সরাসরি কোলাজেন তৈরিতে সহায়তা করে। ভিটামিন সি-ও কোলাজেন তৈরিতে সহায়তা করে। পাশাপাশি ত্বককে অতিবেগুনিরশ্মি থেকে বাঁচায়। আর ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ত্বককে রাখে কোমল।

পর্যাপ্ত জল পারে ত্বকের টানটান ভাব ফিরিয়ে আনতে।

পর্যাপ্ত জল পারে ত্বকের টানটান ভাব ফিরিয়ে আনতে।


পর্যাপ্ত পরিমাণে জল খান

ত্বক ভাল রাখার জন্য পর্যাপ্ত পরিমাণে জল খাওয়াও জরুরি। যাঁরা ত্বক ঝুলে যাওয়ার সমস্যায় পড়েছেন তাঁরা প্রতিদিন জল খাওয়ার পরিমাণ বাড়ান। এতে ত্বক আর্দ্র থাকবে এবং সেই সঙ্গে প্রয়োজনীয় পুষ্টিও পাবে। ফলে ত্বকের নমনীয়তা বাড়বে।

Advertisement