Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Diet for blood pressure: ৫ কার্বোহাইড্রেট: রোজের খাবারে রাখলেই নিয়ন্ত্রণে থাকবে রক্তচাপ

যাঁদের ওজন বেশি, যাঁরা প্রায় প্রতি দিন চর্বি জাতীয় খাবার খান, তাঁদের উচ্চ রক্তচাপে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেকটাই বেশি। কী খেলে বশে থাকবে এ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৩ মার্চ ২০২২ ১০:৫২
Save
Something isn't right! Please refresh.
মানসিক চাপ, অনিয়মিত খাওয়াদাওয়া, অস্বাস্থ্যকর জীবনযাপন উচ্চ রক্তচাপের নেপথ্যে রয়েছে।

মানসিক চাপ, অনিয়মিত খাওয়াদাওয়া, অস্বাস্থ্যকর জীবনযাপন উচ্চ রক্তচাপের নেপথ্যে রয়েছে।
ছবি: সংগৃহীত

Popup Close

উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগেন অনেকেই। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই সমস্যা আরও বাড়ে। এ ছাড়াও যাঁদের ওজন বেশি, যাঁরা প্রায় প্রতি দিন চর্বি জাতীয় খাবার খান, তাঁদের উচ্চ রক্তচাপে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেকটাই বেশি। মানসিক চাপ, অনিয়মিত খাওয়াদাওয়া, অস্বাস্থ্যকর জীবনযাপন উচ্চ রক্তচাপের নেপথ্যে রয়েছে। রক্তচাপ নিয়ন্ত্রণে না রাখলে স্ট্রোক কিংবা হৃদ্‌যন্ত্র বিকল হয়ে যাওয়ার মতো সমস্যাও দেখা দিতে পারে।

এই সমস্যা সমাধানের জন্য সবার আগে নিজের খাদ্যতালিকায় বদল আনতে হবে। এমন বেশ কিছু কার্বহাইড্রেট জাতীয় খাদ্য আছে যা নিয়মিত খাদ্যতালিকায় রাখতে পারলেই রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা সম্ভব। তবে রিফাইন্ড কার্বোহাইড্রেট এড়িয়ে চলাই ভাল। ময়দা, চিনি, কেক, প্যাটি, বার্গার, সাদা পাঁউরুটির মতো খাবার খাওয়ার অভ্যাস ত্যাগ করুন। আটার রুটির বদলে জোয়ার, বাজরা, রাগির রুটি খেতে পারেন। সাধারণ ইডলি-ধোসার বদলে সুজি বা রাগির ইডলি খান। ওজন যত নিয়ন্ত্রণে রাখবেন, তত রক্তচাপও কম থাকবে।

জেনে নিন খাদ্যতালিকায় কোন শর্করা জাতীয় খাবার রাখতে পারলেই এই রোগ বশে আনা সম্ভব।

১। কলা: রক্তচাপের সমস্যা এড়াতে প্রতি দিন একটি করে কলা খাওয়া যেতেই পারে। কলায় রয়েছে প্রচুর মাত্রায় পটাশিয়াম রয়েছে, যা শরীরে প্রবেশ করার পর সোডিয়ামের প্রভাব কমাতে শুরু করে। কাঁচা কলাও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে বেশ উপকারী।

Advertisement
প্রতীকী ছবি

প্রতীকী ছবি


২। দই: এই খাবারটি ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম ও পটাশিয়ামে সমৃদ্ধ। এই মৌলগুলি রক্তচাপ নিয়ন্ত্রণে অত্যন্ত গুরুত্বপূর্ণ। পাশাপাশি দইয়ে থাকে অনেক উপকারী ব্যাক্টেরিয়ায়া যা প্রোটিন পরিপাকে সহায়তা করে ফলে ওজন নিয়ন্ত্রণে থাকে। এর পরক্ষ প্রভাব পরে রক্তচাপের উপরেও।

৩। ওটস: পটাশিয়াম সমৃদ্ধ এই খাবার উচ্চ রক্তচাপের রোগীদের জন্য সেরা বিকল্প। এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে করে। উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে রোজকার খাদ্যতালিকায় রাখুন ওটস।

৪। খেজুর: এতে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন, ম্যাগনেশিয়াম, ভিটামিন এ এবং অ্যান্টিঅক্সিড্যান্ট— এই সবকটি উপাদান রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

৫। কমলালেবুর রস: কমলালেবুর রসে রয়েছে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ভিটামিন বি এবং হেসপিরিডিন যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। এতে উপস্থিত থাকে ফ্ল্যাভনোয়েড রক্তচাপ কমাতে দারুণ উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement