Advertisement
০৬ মে ২০২৪
Weight Loss Tips

জিমে গিয়ে শরীরচর্চা করতে অনীহা? ৫ নিয়ম মেনে চললে পরিশ্রম ছাড়াই ঝরবে ওজন

ওজন ঝরাতে চাইলেও কেউ সময়ের অভাবে কেউ আবার অনীহার কারণে শরীরচর্চা এড়িয়ে চলেন। ওজন ঝরানোর ইচ্ছে থাকলেও পরিশ্রম করতে নারাজ? জেনে নিন, কোন নিয়ম মেনে চললে পরিশ্রম ছাড়াই ঝরবে ওজন?

Five laziest and easiest way to lose weight.

ওজন ঝরবে পরিশ্রম ছাড়াই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২৩ ১৭:৪৪
Share: Save:

সুস্থ থাকতে হলে ওজন নিয়ন্ত্রণে রাখা ভীষণ জরুরি। কেবল সুন্দর দেখাবে বলেই নয়, রোগবালাইয়ের ঝুঁকি কমাতেও ওজন কমানোর পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা। হাঁটুর ব্যথা থেকে ডায়াবিটিস, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা থেকে লিভারের সমস্যা এড়াতে বাড়তি ওজন বশে রাখা জরুরি। ওজন ঝরাতে চাইলেও কেউ সময়ের অভাবে, কেউ আবার অনীহার কারণে শরীরচর্চা এড়িয়ে চলেন। ওজন ঝরানোর ইচ্ছে থাকলেও পরিশ্রম করতে নারাজ? জেনে নিন, কোন নিয়ম মেনে চললে পরিশ্রম ছাড়াই ঝরবে ওজন।

১) জল খাওয়া: পুষ্টিবিদেরা রোজ নিয়ম করে আড়াই থেকে তিন লিটার জল খাওয়ার পরামর্শ দিলেও অনেকেই সেই নিয়ম মানেন না। ওজন নিয়ন্ত্রণে রাখতে ঘন ঘন জল খাওয়ার অভ্যাস করুন। ভাজাভুজি খাওয়ার ইচ্ছে হলেই জল খেয়ে নিন। এতে ভুলভাল খাওয়ার ইচ্ছে কমবে।

২) পরিমাণ বুঝে খাওয়া: ওজন ঝরাতে অনেকেই না খেয়ে থাকেন। এই অভ্যাস স্বাস্থ্যকর নয়। সবই খান তবে পরিমাণ বুঝে। বড় থালা ও বাটির বদল ছোট থালা-বাটি ব্যবহার করন।

৩) ফাইবারজাতীয় খাবার: রোজের ডায়েটে বেশি করে ফাইবারসমৃদ্ধ খাবার রাখুন। ফল, শাকসব্জি, ড্রাই ফ্রুট্‌স, গ্রিক ইয়োগার্ট বেশি করে খেতে হবে। এর ফলে পেটও ভরা থাকে আর হজমও ভাল হয়।

Five laziest and easiest way to lose weight.

জেনে নিন কোন নিয়ম মেনে চললে পরিশ্রম ছাড়াই ঝরবে ওজন। ছবি: সংগৃহীত।

৪) পর্যাপ্ত ঘুম: ওজন কমিয়ে রোগা হওয়ার দ্রুততম উপায় হল পর্যাপ্ত ঘুম। অনেকের ধারণা, বেশি ঘুমলে মোটা হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। কিন্তু বিষয়টি আসলে সম্পূর্ণ উল্টো। কম ঘুম হলে বরং বাড়তে পারে ওজন। এক জন প্রাপ্তবয়স্ক মানুষের দিনে অন্তত ৭-৮ ঘণ্টা ঘুম প্রয়োজন। ওজন কমাতে নিয়মিত শরীরচর্চা, পরিমাণ মতো খাওয়াদাওয়ার পাশাপাশি ঘুমোনোটাও কিন্তু অত্যন্ত জরুরি।

অন্যান্য শারীরির ক্রিয়াকলাপে নজর: ওজন কমাতে নিয়মিত শরীরচর্চা করা জরুরি। কিন্তু সেই সময় না পেলেও নিয়ম করে হাঁটাচলা করতে হবে। এই যেমন অফিসে লিফ্‌টে না উঠে সিঁড়ি ভেঙে উঠলেন, ঘরের টুকিটাকি জিনিস অনলাইনে না কিনে খানিক হেঁটে গিয়ে মোড়ের দোকান থেকে নিয়ে এলেন। জিমে যাওয়া শরীরচর্চা করার একমাত্র পথ নয়। তার বদলে নাচ করতে পারেন, সাঁতার কাটতে পারেন, সাইকেল চালাতে পারেন— তাতেও ওজন কমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Weight Loss Tips Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE