Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
Pregnancy

রোজের তেল-ক্রিমও কিন্তু ভ্রূণের ক্ষতি করতে পারে, হবু মায়েরা এড়িয়ে চলুন ৫ জিনিস

Symbolic image of pregnancy

মেয়েদের বিশেষ এই সময়টায় প্রসাধনী ব্যবহার করতেও বারণ করেন। কিন্তু এর পিছনে কি আদৌ কোনও বৈজ্ঞানিক যুক্তি রয়েছে? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৩ ১৯:২০
Share: Save:

সন্তান আসার খবর পাওয়া মাত্রই গুরুজনরা একগাদা জিনিসে নিষেধাজ্ঞা জারি করে দেন। এখানে যাওয়া যাবে না, ওটা খাওয়া যাবে না আরও কত কী। কিন্তু অনেকেই মেয়েদের বিশেষ এই সময়টায় প্রসাধনী ব্যবহার করতেও বারণ করেন। কিন্তু এর পিছনে কি আদৌ কোনও বৈজ্ঞানিক যুক্তি রয়েছে? চিকিৎসকেরা বলছেন, আছে। রাসায়নিকযুক্ত প্রসাধনীতে এমন কিছু যৌগ থাকে, যা ব্যবহার করলে গর্ভস্থ ভ্রূণের ক্ষতি হতে পারে। এমনকি, জন্মগত ত্রুটি নিয়েও শিশুর জন্ম বতে পারে।

অন্তঃসত্ত্বা অবস্থায় এমন কোন কোন যৌগের ব্যবহার থেকে বিরত থাকতে হবে?

১) রেটিনয়েড

ত্বকের ব্রণ, বলিরেখা, কালচে ছোপ দূর করতে অনেকেই এই রাসায়নিক মিশ্রিত ক্রিম মাখেন। কিন্তু গবেষণায় প্রমাণিত হয়েছে রেটিনয়েড ব্যবহারে গর্ভস্থ ভ্রূণ ক্ষতিগ্রস্ত হয়। তাই অন্তঃসত্ত্বা অবস্থায় এই জাতীয় কিছু ব্যবহার করার আগে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা জরুরি।

২) স্যালিসিলিক অ্যাসিড

রাসায়নিক যৌগের সাহায্যে ত্বক এক্সফোলিয়েট করতে অনেকেই এই অ্যাসিড ব্যবহার করেন। বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে, অন্তঃসত্ত্বা মহিলারা এই স্যালিসিলিক অ্যাসিড ব্যবহার করলে, শিশুর জন্মগত ত্রুটি থাকতে পারে।

৩) এসেন্সিয়াল অয়েল

বিভিন্ন গাছের, ফুলের নির্যাস দিয়ে তৈরি এই এসেন্সিয়াল অয়েল। সাধারণ অবস্থায় এই অয়েল ব্যবহার করলে খুব একটা সমস্যা হওয়া কথা নয়। কিন্তু গর্ভাবস্থায় এই ধরনের অয়েল ব্যবহার করলে যে কোনও মুহূর্তে অ্যালার্জি হতে পারে। হরমোনের ভারসাম্য বিঘ্নিত হতে পারে।

৪) ব্রণ দূর করার ওষুধ

অন্তঃসত্ত্বাদের হরমোনে প্রতিনিয়ত নানা রকম পরিবর্তন হতে থাকে। তাই কখনও র‌্যাশ, কখনও ব্রণর সমস্যা দেখা যায় প্রায়ই। ঘরোয়া উপায়ে ব্রণ না কমলে অনেকেই রাসায়নিক নির্ভর প্রসাধনী ব্যবহার করেন। চিকিৎসকদের মতে, এই রাসায়নিক নির্ভর যে কোনও প্রসাধনী এড়িয়ে চলাই ভাল।

৫) রাসায়নিক দেওয়া সানস্ক্রিন

সূর্যের ক্ষতিকর ইউভি রশ্মি থেকে ত্বককে অতিরিক্ত সুরক্ষা দেয় অক্সিবেঞ্জন এবং অক্টিনোজ্যাট রাসায়নিকযুক্ত সানস্ক্রিন। কিন্তু এই যৌগ দুটিই আবার ভ্রূণের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই বাইরে থেকে এই জাতীয় কোনও প্রসাধনী ব্যবহার না করাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE