Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Weight Loss

Weight Loss Trick: ১৫ মিনিটেই কেল্লাফতে, রোজকার এই কাজে দ্রুত কমবে ওজন

স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধির পাশাপাশি অনেকেই চেষ্টা করছেন অতিরিক্ত ওজন কমাতে।

১৫ মিনিটে ওজন কমান

১৫ মিনিটে ওজন কমান ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০২২ ১৪:৪২
Share: Save:

অতিরিক্ত ওজন শরীরে ডায়াবিটিস বা হৃদ্‌রোগের মতো নানা ধরনের সমস্যা ডেকে আনতে পারে। স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধির পাশাপাশি তাই অনেকেই চেষ্টা করছেন অতিরিক্ত ওজন কমাতে। বিশেষজ্ঞরা বলছেন, নিয়মিত শরীরচর্চা ও খাদ্যাভ্যাসের সঙ্গে আরও একটি দৈনন্দিন অভ্যাস সাহায্য করতে পারে ওজন কমাতে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

আমেরিকার সাউথ ক্যারোলিনা ও ভারমন্ট বিশ্ববিদ্যালয়ের গবেষকদের ১৫০ জনের উপর করা একটি গবেষণা বলছে, এক জন ব্যক্তি দৈনিক প্রায় ১৫ মিনিট সারা দিন কী কী খেলেন তা যদি রোজনামচার আকারে লেখেন তবে তাঁর ওজন কমতে পারে প্রায় ১০ শতাংশের কাছাকাছি। গবেষণা বলছে, প্রথম মাসে ২৩ মিনিট ও তার পরের ছয় মাস ১৪.৬ মিনিট সময় ধরে সারা দিনের খাওয়াদাওয়ার কথা যাঁরা নিজের হাতেই নথিবদ্ধ করেছেন, তাঁদের ওজন কমেছে প্রায় ১০ শতাংশের মতো।

গবেষণায় অংশ নিয়ে ছিলেন যাঁরা, তাঁরা ম্যাক্রোনিউট্রিয়েন্ট ও ক্যালোরি-সহ কী পরিমাণ খাদ্য প্রতি দিন খাচ্ছেন, তা নথিবদ্ধ করেছেন একটি নোটবইতে। পাশাপাশি তাঁরা যা যা খাবার খেয়েছেন, তার প্রোটিন, শর্করা ও স্নেহ পদার্থের পরিমাণ সম্পর্কে বিস্তারিত বিবরণও লিখেছেন এই নোটবইতে। তা ছাড়া কোন খাবার কতটা পরিমাণে খেয়েছেন ও কী ভাবে সেই খাবার প্রস্তুত করা হয়েছে, উল্লেখ করতে হয়েছে সেই সংক্রান্ত তথ্য। বিশেষজ্ঞরা বলছেন একটি জার্নাল থাকলে, তা সারা দিনে কখন কী খাওয়া হয়েছে তা বুঝতে ও সেই অনুযায়ী পরবর্তি খাবার বাছাই করতে সহায়তা করে। যা সংশ্লিষ্ট ব্যক্তির অজান্তেই ওজন কমানোয় মদত দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Diet Journals Trick
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE