Advertisement
১১ মে ২০২৪
Mental Health

মানসিক অবসাদ, একাকিত্ব বাড়িয়ে দেয় বয়স, দ্রুত ডেকে আনে বার্ধক্য, বলছে সাম্প্রতিক সমীক্ষা

একটি সাম্প্রতিক গবেষণা বলছে, দুঃখ, একাকিত্ব বা বিষণ্ণতার বোধ শুধু মন নয়, ক্ষতি করে শরীরেরও। বাড়িয়ে দেয় বয়স।

মানসিক অবসাদ ধূমপানের থেকেও খারাপ হতে পারে, মত গবেষকদের।

মানসিক অবসাদ ধূমপানের থেকেও খারাপ হতে পারে, মত গবেষকদের। ছবি: প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২২ ১৯:৩২
Share: Save:

মনখারাপ ডেকে আনতে পারে অকালবার্ধক্য। বিজ্ঞানপত্রিকা ‘এজিং-ইউএস’-এ প্রকাশিত একটি সাম্প্রতিক গবেষণা অনুসারে, দুঃখ, একাকিত্ব বা বিষণ্ণতার বোধ শুধু মন নয়, ক্ষতি করে শরীরেরও। বাড়িয়ে দেয় বয়স। সেই দিক থেকে মানসিক অবসাদ ধূমপানের থেকেও খারাপ হতে পারে, মত গবেষকদের।

‘ডিপ লংজিভিটি’ নামের একটি জৈবপ্রযুক্তিবিদ্যা সংস্থা এই গবেষণাটি চালায়। সংস্থাটির হয়ে গবেষণায় নেতৃত্ব দেন স্ট্যানফোর্ড এবং হংকং বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। চিনের মোট ১১,৯১৪ জন নাগরিকের স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন তথ্য খতিয়ে দেখেন গবেষকরা। জন্মতারিখ অনুযায়ী শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গের অবস্থা ঠিক কেমন হওয়া উচিত, তা বুঝতে মোট ষোলোটি বায়োমার্কার বেছে নান বিজ্ঞানীরা। সহজ ভাষায় বলতে গেলে, বায়োমার্কার দেহের বিভিন্ন অঙ্গের সক্রিয়তা নির্ণয় করার সূচক। দেহের বিভিন্ন অঙ্গ, রক্ত কিংবা লসিকাগ্রন্থিতে এগুলি পাওয়া যায়। এর পাশাপাশি রক্তচাপ, লিঙ্গ, ওজনের মতো ৭টি বায়োমেট্রিক সূচকও পরীক্ষা করেন বিজ্ঞানীরা।

যাঁরা বিবাহিত ও সুখী দাম্পত্যে রয়েছেন, তাঁদের বয়স ৭ মাস কম মনে হয়েছে, দাবি গবেষকদের।

যাঁরা বিবাহিত ও সুখী দাম্পত্যে রয়েছেন, তাঁদের বয়স ৭ মাস কম মনে হয়েছে, দাবি গবেষকদের। ছবি: প্রতীকী

গবেষণায় দেখা যায়, যাঁরা অসুখী কিংবা একাকিত্বে ভুগছেন, সূচক অনুযায়ী তাঁদের বয়স গড়ে ১.৬৫ বছর বেশি মনে হচ্ছে। শুধু মানসিক অবসাদ নয়, ধূমপানের প্রভাব নিয়েও গবেষণা করেছিলেন গবেষকরা। দেখা গিয়েছে, যাঁরা নিয়মিত ধূমপান করেন, তাঁদের বয়স প্রকৃত বয়সের থেকে ১৫ মাস বেশি মনে হয়েছে। অন্য দিকে যাঁরা বিবাহিত ও সুখী দাম্পত্যে রয়েছেন, তাঁদের বয়স ৭ মাস কম মনে হয়েছে, দাবি গবেষকদের। গবেষণার ফলাফল দেখে বিজ্ঞানীরা জানাচ্ছেন, এর থেকেই প্রমাণিত হয় সুস্বাস্থ্যের সঙ্গে মানসিক স্বাস্থ্যের যোগ কতখানি। তবে বিষয়টি সম্পর্কে আরও জানতে হবে, তাই আগামী দিনে আরও গবেষণা প্রয়োজন বলেও মত তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mental Health Depression Ageing
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE