Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Weight loss: করোনার আবহে জিমের বদলে বাড়িতেই শরীরচর্চা করছেন? এই ভুলগুলি করছেন না তো

বাড়িতে ব্যায়াম করার সময়ে এই ভুলগুলি এড়িয়ে চলুন।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৫ জানুয়ারি ২০২২ ১১:৫৪
শরীরচর্চার সময়ে মন শান্ত রাখুন।

শরীরচর্চার সময়ে মন শান্ত রাখুন।
ছবি: সংগৃহীত

সাম্প্রতিক করোনা স্ফীতিতে দৈনিক সংক্রমণের হার বেশ উদ্বেগজনক হওয়ায় বিগত দু’বছরের মতো করোনার এই পর্বেও বেশ কিছু বিধি-নিষেধ শুরু হয়েছে। একসঙ্গে অনেক লোকজনের জমায়েত হতে পারে এমন স্থানগুলি বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে সরকারি তরফে। এই পরিস্থিতিতেবহু জিমও বন্ধ রয়েছে। ফলে বাড়িতে শরীরচর্চা করছেন অনেক মানুষ। তবে বাড়িতে সঠিক প্রশিক্ষণের অভাবে শরীরচর্চার ক্ষেত্রে কিছু কিছু ভুল করে ফেলেন। যার ফলে হিতে বিপরীত হতে পারে। বাড়িতে ব্যায়াম করার সময়ে এই ভুলগুলি এড়িয়ে চলুন।

ওয়ার্ম আপ এড়িয়ে যাবেন না

অনেকেরই ধারণা যে ওজন কমানোর ক্ষেত্রে ওয়ার্ম আপ বোধহয় কার্যকরী নয়। এটি একেবারে ভুল। যেকোনও রকম শরীরচর্চার ক্ষেত্রেই ওয়ার্ম আপ ভীষণ জরুরি। যোগাসনের আগেও ওয়ার্ম আপ করুন। এটি শরীরের পেশিগুলিকে প্রসারিত করতে সাহায্য করে।

Advertisement

শরীরচর্চার সময়ে মন শান্ত রাখুন

যেকোনও কাজেই মন এবং মস্তিষ্ক স্থির, শান্ত রাখা জরুরি। শরীরচর্চার ক্ষেত্রেও তার অন্যথা না হওয়াই ভাল। ব্যায়াম করার সময়ে প্রতিটি পদক্ষেপ করুন ঠান্ডা মাথায়।


ছবি: সংগৃহীত


শরীরচর্চার সময় বাড়ান

শরীরচর্চা করতে হলে সঠিকভাবে করা উচিত। মনকে সান্ত্বনা দিতে না করাই ভাল। ব্যায়ামের প্রতিটি ভঙ্গি এবং পদক্ষেপ খুব নিখুঁত ভাবে করুন। এক-একটি ব্যায়াম একবার বা দু’বার করে ছেড়ে দেবেন না। কয়েক বার করে এক-একটি ব্যায়াম করুন।

শরীরচর্চার মাঝে বিরতি না নেওয়াই ভাল

শরীরচর্চা করার ফাঁকে মাঝেমাঝে ক্লান্ত হয়ে পড়ে অনেকেই কিছুক্ষণ বিশ্রাম নেন। অথবা একদিন অন্তর একদিন ব্যায়াম করেন। শরীরের জন্য যা একেবারেই উচিত নয়। অল্প সময়ের জন্য হলেও শরীরচর্চার ধারাবাহিকতা বজায় রাখুন।

ব্যায়ামে আনুন পরিবর্তন

প্রতিনিয়ত একই ব্যায়াম করে যাওয়ার চেয়ে বিভিন্ন ধরনের ব্যায়াম ঘুরিয়ে ফিরিয়ে করুন। এতে আপনার উৎসাহ তৈরি হবে। সেই সঙ্গে শরীরও সুস্থ থাকবে।

আরও পড়ুন

Advertisement