Advertisement
০২ মে ২০২৪
Vitamin D

নিয়ম করে ভিটামিন-ডি খাচ্ছেন? যথাযথ ফল পেতে হলে সঙ্গে খেতে হবে আরও একটি ভিটামিন

অনেকেই এখন নিয়ম করে ভিটামিন ডি ট্যাবলেট খান। তবে কেবল ভিটামিন ডি খেলে, তা খুব একটা কাজে না-ও লাগতে পারে। অনেকেই বলেন, এই ভিটামিনের উপকার পেতে গেলে সঙ্গে খেতে হবে আরও এক ভিটামিন।

ভিটামিন ডি-র অভাবে শরীরে অস্টিওপোরোসিসের মতো সমস্যা দেখা দিতে পারে।

ভিটামিন ডি-র অভাবে শরীরে অস্টিওপোরোসিসের মতো সমস্যা দেখা দিতে পারে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২২ ১৮:৪২
Share: Save:

সামগ্রিক সুস্থতার জন্য শরীরের বিভিন্ন রকমের ভিটামিন দরকার। পর্যাপ্ত ভিটামিন না পেলে দেখা দেয় নানা রকমের শারীরিক সমস্যা। এখন অনেকেই ভিটামিনের ঘাটতি পূরণ করতে চিকিৎসকদের পরামর্শ ছাড়াই মুড়ি-মুড়কির মতো ভিটামিন সাপ্লিমেন্ট খেয়ে নেন। ভিটামিন ডি ট্যাবলেটও নিয়মিত খান অনেকে। তবে কেবল ভিটামিন ডি খেলে খুব একটা কাজে না-ও লাগতে পারে। অনেকেই বলেন, এই ভিটামিনের উপকার পেতে গেলে সঙ্গে খেতে হবে ভিটামিন কে।

মানুষের ত্বক রোদের সংস্পর্শে এলে শরীরে ভিটামিন ডি উৎপন্ন হয়। বিভিন্ন ধরনের সামুদ্রিক মাছ, দুগ্ধজাত খাদ্য ও ডিমেও ভিটামিন ডি পাওয়া যায়। হাড়ের স্বাস্থ্য রক্ষায় ভিটামিন ডি খুবই জরুরি। কারণ হাড় মূলত ক্যালসিয়াম দিয়ে তৈরি। আর ক্যালশিয়াম বিপাক নিয়ন্ত্রণ করতে এই ভিটামিনটির ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। ভিটামিন ডি-র অভাবে শরীরে অস্টিওপোরোসিসের মতো সমস্যা দেখা দিতে পারে।

কিন্তু ভিটামিন ডি বেশি খেলেও দেখা দিতে পারে সমস্যা। এই ভিটামিনের মাত্রা প্রয়োজনের থেকে বেশি হলে ‘হাইপারক্যালসিমিয়া’ দেখা দিতে পারে। এই রোগে রক্তে ক্যালশিয়ামের মাত্রা বেড়ে যায়। বেড়ে যেতে পারে স্ট্রোক ও হৃদ্‌রোগের ঝুঁকিও। একজন পূর্ণবয়স্ক সুস্থ মানুষের দৈনিক দশ থেকে কুড়ি মাইক্রোগ্রামের বেশি এই ভিটামিনের প্রয়োজন নেই। অতিরিক্ত ভিটামিন ডি যাতে শরীরের ক্ষতি না করে, তার জন্য এর সঙ্গে ভিটামিন কে খাওয়ার পরামর্শ দেন অনেকে। ভিটামিন কে হাড়ে ক্যালসিয়াম সঞ্চয়ের মাত্রা বৃদ্ধি করে। ফলে রক্তে ক্যালসিয়াম জমতে পারে না। হ্রাস পায় হৃদ্‌রোগের ঝুঁকিও। তবে যে ভিটামিনই খান না কেন, তা খেতে হবে চিকিৎসকের পরামর্শ মেনে। খেয়ালখুশি মতো সাপ্লিমেন্ট খেলে হিতে বিপরীত হওয়াও অস্বাভাবিক নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

vitamin D Vitamin K Benefits Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE