Advertisement
১০ মে ২০২৪
Ghee

Health benefits of ghee: ঘি খেলেই নিয়ন্ত্রণে থাকবে ওজন! জানতে হবে সঠিক পন্থা

Health benefits of ghee: ঘি খেলেই নিয়ন্ত্রণে থাকবে ওজন! জানতে হবে সঠিক পন্থা

ঘি খেলে একেবারেই ওজন বাড়ে না বরং স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী ঘি।

ঘি খেলে একেবারেই ওজন বাড়ে না বরং স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী ঘি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২২ ১২:২৩
Share: Save:

ঘি খেলেই নাকি মারাত্মক ওজন বেড়ে যায়! আর সেই কারণেই খেতে ভালবাসলেও ঘি খেতে চান না অনেকেই। এই ধারণা কিন্তু একেবারেই ভুল। বিশেষজ্ঞদের মতে, ঘি খেলে একেবারেই ওজন বাড়ে না বরং স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী ঘি। তবে তা সঠিক তাপমাত্রা ও সঠিক পরিমাণে ব্যবহার করাই বাঞ্ছনীয়।

পাঁঠার মাংস হোক কিংবা শুক্তো, রান্নায় সামান্য ঘি পড়লেই তার স্বাদ বেড়ে যায় কয়েকগুণ। তবে খালি পেটে সকালে এক চামচ ঘি খেলে কী হতে পারে, তা কি জানা আছে?

১) আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতে, খাঁটি ঘি-র উপকারিতা অনেক। সকালে খালি পেটে ঘি খেলে হজমশক্তি উন্নত হয়। তার পাশাপাশি যাঁদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে, তাঁদেরও ক্ষেত্রেও ঘি দারুণ উপকারী।

২) কর্মব্যস্ত জীবনে এখন অনেকেরই রাতে ঘুম আসতে চায় না, ফলে সারা দিন ক্লান্তিভাব থাকে। এক চামচ ঘি খেলে অনিদ্রার সমস্যাও দূর হয় সঙ্গে অবসাদ এবং নানা মানসিক সমস্যাও কমে যায়।

৩) বৃদ্ধ বয়েসে অনেকেই গাঁটের ব্যথায় কষ্ট পান। সেই ব্যথা কমাতেও ঘি-র উপর ভরসা রাখতেই পারেন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৪) ঘি-এ রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট। যা চেহারায় বয়সের ছাপ আসতে দেয় না। ত্বক উজ্জ্বল করে। চুলের স্বাস্থ্যের জন্যেও এটি দারুণ উপকারী।

৫) ঘি ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডে ভরপুর, যা পেটের চর্বি কমাতে সাহায্য করে। তাই বলাই যায় ঘি ওজন বাড়াতে নয়, ওজন ঝরাতে কার্যকর।

৬) শরীরের রোগ প্রতিরোধ শক্তি বাড়াতেও এর জুড়ি মেলা ভার।

কী ভাবে খাবেন?

গোলমরিচ এবং কাঁচা হলুদ একসঙ্গে বেটে নিন। এরপর একটি পাত্রে জল গরম করে তাতে বাটা মশলাটি দিয়ে ফুটতে দিন। এক চা চামচ ঘি মিশিয়ে দিন সেই জলে। এক মিনিট ধরে ফোটান। ভাল করে ছেঁকে নিয়ে রোজ সকালে খালি পেটে খান এই চা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ghee Fitness Weight Loss Weight Loss Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE