• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ইনস্টাগ্রাম গ্রাহকদের তথ্য হাতানোর অভিযোগ ফেসবুকের বিরুদ্ধে

instagram
প্রতীকী ছবি।

ইনস্টাগ্রামের গ্রাহকদের উপর গোপনে নজরদারি চালানো এবং ব্যক্তিগত তথ্য হাতানোর অভিযোগ উঠল ফেসবুকের বিরুদ্ধে। অভিযোগ তুলেছেন নিউ জার্সির বাসিন্দা ব্রিটানি কনডিটি নামে ইনস্টাগ্রামেরই এক গ্রাহক। বৃহস্পতিবার সানফ্রান্সিসকোর আদালতে এ নিয়ে একটি মামলা দায়ের করেছেন তিনি।

ব্রিটানির অভিযোগ, ইনস্টাগ্রাম গ্রাহকদের আইফোনের ক্যামেরাকে ব্যবহার করে তাঁদের ব্যক্তিগত তথ্যে নজরদারি চালাচ্ছে ফেসবুক। তাঁর আরও অভিযোগ, গ্রাহকদের তথ্য হাতানোর জন্য ইচ্ছাকৃত ভাবেই এ ধরনের কাজ করেছে ফেসবুক।

গত জুলাইয়ে সংবাদমাধ্যমে প্রকাশিত এক খবরে ফেসবুকের এই নজরদারি চালানোর বিষয়টি সামনে আসে। কিন্তু সে সময় ওই রিপোর্টকে পুরোপুরি মিথ্যা বলে দাবি করেছিল ফেসবুক। তারা আরও দাবি করেছিল, কোনও ‘বাগ’-এর কারণেই এমন ঘটনা ঘটে থাকতে পারে। তবে কী কারণে এমন কাণ্ড ঘটল তা খতিয়ে দেখা হচ্ছে বলে সে সময় জানিয়েছিল ফেসবুক।

আরও পড়ুন: ক্লিনিক্যাল ট্রায়াল শেষ না করে বাজারে কোভিড টিকা নয়, জানাল তিন মার্কিন ওষুধ কোম্পানি

তবে ব্রিটানি সম্প্রতি যে অভিযোগ এনে মামলা দায়ের করেছেন, সে বিষয়ে এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেননি ফেসবুক কর্তৃপক্ষ।

এই প্রথম নয়, গত অগস্টেও ফোনের ‘ফেসিয়াল রিকগনিশন’ প্রযুক্তিকে ব্যবহার করে এক কোটি ইনস্টাগ্রাম গ্রাহকের তথ্য হাতানোর অভিযোগ ওঠে ফেসবুকের বিরুদ্ধে। ফেসবুক সেই অভিযোগকেও নস্যাৎ করে। পাল্টা দাবি করেছিল, ইনস্টাগ্রাম ‘ফেসিয়াল রিকগনিশন’ প্রযুক্তি ব্যবহার করে না।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন