• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বেজিংয়ে গাঁধী জয়ন্তীর অনুষ্ঠানস্থল সরানোর ব্যাখ্যা দিল চিন

gandhi
বেজিংয়ে গাধী জন্মজয়ন্তী পালনের অনুষ্ঠান। ছবি- টুইটারের সৌজন্যে।

গত ২ অক্টোবর বেজিংয়ের চাওয়াং পার্কে মহাত্মা গাঁধীর ১৫০তম জন্মজয়ন্তী পালনের অনুষ্ঠান কেন শেষ মুহূর্তে ভারতীয় দূতাবাসে সরিয়ে নিয়ে যেতে বলা হয়েছিল, তার ব্যাখ্যা দিল চিন। জানাল, ওই সময় বেজিংয়ে গণপ্রজাতন্ত্রী চিনের ৭০তম বার্ষির্কী উদযাপনের উৎসব চলছিল। তাই এই বছর গান্ধীর জন্মজয়ন্তী পালনের স্থান বদলাতে বলা হয়েছিল। অন্য কোনও কারণ ছিল না।

দিল্লিতে চিনা দূতাবাসের মুখপাত্র জি রং শনিবার বলেন, ‘‘এটা একেবারেই ‘টেকনিক্যাল’ বিষয়। মহাত্মা গাঁধী চিনে অত্যন্ত সম্মানিত। তিনি এক জন গুরুত্বপূর্ণ ঐতিহাসিক চরিত্র। ভারতে উপনিবেশবাদের উচ্ছেদে যিনি নেতৃত্ব দিয়েছিলেন। কিন্তু ওই সময় চিনের ৭০তম বার্ষির্কী উদযাপনের উৎসব চলছিল। তাই এই বছর গান্ধীর জন্মজয়ন্তী পালনের স্থান বদলাতে বলা হয়েছিল।’’ গত ১ অক্টোবর গণপ্রজাতন্ত্রী চিনের ৭০তম বার্ষিকীর উদযাপন হয় সাড়ম্বরে।

গত বুধবার বেজিংয়ের চাওয়াং পার্কে গাঁধীর ১৫০তম জন্মজয়ন্তী পালনের অনুষ্ঠান হওয়ার কথা ছিল। ২০০৫ সাল থেকেই ওই অনুষ্ঠানটি হয় চাওয়াং পার্কে। কিন্তু এ বার তা চিনের সরকারি কর্তৃপক্ষের অনুমোদন পায়নি।

আরও পড়ুন- বিদেশি অবিবাহিত নারী-পুরুষকে একই সঙ্গে হোটেলে থাকার অনুমতি দিল সৌদি সরকার​

আরও পড়ুন- নয়া কৌশল ভারতের, তৈরি হল ডোকলাম পৌঁছনোর শর্টকাট রাস্তা​

একেবারে শেষ মুহূর্তে অনুষ্ঠানটিকে বেজিংয়ের ভারতীয় দূতাবাসে সরিয়ে নিয়ে যেতে বলা হয় আয়োজকদের। তা নিয়ে বিভিন্ন ভারতীয় সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন