• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ঝড় আসার আগেই বাড়িতে ঢুকে পড়ল ৩০০টি কুকুর

Dog
রিকার্ডোর টুইটার থেকে নেওয়া ছবি।

প্রাকৃতিক দুর্যোগে সব থেকে বেশি সমস্যায় পড়ে পশু পাখিরা। মাথা গোঁজার ঠাঁইটাও থাকে না, সেই সঙ্গে খাবারের সমস্যা। ফলে ঝড়, বন্যার মতো পরিস্থিতিতে অনেক পশুই মারা পড়ে। কিন্তু রিকার্ডো পিমেনটেল-এর মতো মানুষ যদি থাকেন তাহলে সেই দুর্দশা কিছুটা হলেও ঘুচে যায়। মেক্সিকোর ইউকাটান উপদ্বীপে হ্যারিকেন ডেল্টা আছড়ে পড়ার আগেই তাঁর বাড়িতে আশ্রয় পায় ৩০০টি কুকুর। সংখ্যাটা শুনে চমকে গেলেন? তাঁর বাড়িতে এই অতিথি-তালিকায় শুধু ৩০০টি কুকুরই নয়, এমন আরও অনেক চতুষ্পদ ও পাখি রয়েছে।

ঘটনা শুরু হয় হয় ৬ অক্টোবর। ডেল্টা আছড়ে পড়ার আগেই রিকার্ডো তাঁর বাড়ির দরজা খুলে দেন। সেই সঙ্গে সোশ্যাল মিডিয়ায় বন্ধু বান্ধবদের জানিয়ে দেন, তাঁর বাড়ি তিনি পশু পাখিদের আশ্রয়স্থল হিসাবে খুলে দিচ্ছেন। তবে যে ঘরের কথা তিনি উল্লেখ করেন, সেখানে তাঁদের আগে থেকেই বেশ কিছু পশু পাখি ছিল। প্রাকৃতিক দুর্যোগে পড়া আরও কিছু পশু পাখিদের আশ্রয় দেওয়া ব্যবস্থা করেন রিকার্ডো। এক এক করে ‘অতিথি’ আসতে শুরু করে। যেখানে শুধু কুকুরের সংখ্যাই দাঁড়ায় ৩০০।

এখন রিকার্ডোর বাড়িতে শুধু ৩০০টি কুকুরই নয়, ডজন খানেক বিড়াল-সহ আরও অনেকে জায়গা পেয়েছে। তাদের থাকার ব্যবস্থা হয়েছে তাঁর ছেলের ঘরে। এছাড়াও তাঁর মেয়ের ঘরে কিছু পাখি, ভেড়া-সহ আরও কিছু পশু জায়গা পেয়েছে। কিন্তু এত পশু পাখির খাবারের জোগাড় করাও চাট্টিখানি বিষয় নয়। তবে রিকার্ডোর কাহিনি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই তিনি বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে অনুদান পেতে শুরু করেছেন।বাইবেলের ওল্ড টেস্টামেন্টে বর্ণিত মহাপ্লাবনের কালে নোয়া যেমন এক বিশাল নৌকা নির্মাণ করে পশু পাখিদের আশ্রয় দিয়েছিলেন, রিকার্ডোর এই কাজকেও অনেকে সীমিত স্তরে তেমনটাই বলে বাহবা দিচ্ছেন।

আরও পড়ুন: মাইক ধরার আগেই ভেঙে পড়ল লালুর বেয়াইমশাইয়ের মঞ্চ

আরও পড়ুন: মহাকাশে 'চিকেন নাগেট', যাওয়া আসার ভিডিয়ো ভাইরাল​

আর এত পশু পাখি থাকার ফলে স্বাভাবিক ভাবেই ঘর দুর্গন্ধে ভরে গিয়েছে। সে প্রসঙ্গে রিকার্ডো বলেন, ঘর ফের পরিষ্কার করে ফেলা যাবে। কোনও জিনিস ভেঙে গেলে তা জুড়ে নেওয়া বা নতুন কিনে ফেলা যাবে। কিন্তু এই পশু পাখিগুলিকে নিরাপদ, সুস্থ, স্বাভাবিক দেখার মধ্যে যে আনন্দ আছে তা অন্য কোথাও পাওয়া যাবে না।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন