Advertisement
০৩ মে ২০২৪
Tea

তৈরি করা চা বার বার গরম করে খাচ্ছেন, সময় বাঁচলেও ক্ষতি হচ্ছে শরীরের

পরিবারের সকলেরই বার বার চা খাওয়ার অভ্যাস। তাই একবারে অনেকটা চা করে রেখে দেন, যাতে প্রয়োজন অনুযায়ী গরম করে খেয়ে নিতে পারেন তাঁরা। তাতে সময় কিছুটা হলেও বাঁচে। কিন্তু শরীরের ক্ষতি হয়ে যায়।

Can reheating tea make it poisonous.

তৈরি চা আবার গরম করে খান? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৩ ১৯:১৭
Share: Save:

সকালে অফিসে পা দেওয়া মাত্রই টেবিলের পাশে চায়ের কাপ রেখে যান রতনদা। কিন্তু কাজের চাপে সেই চা প্রায় প্রতি দিনই ঠান্ডা জল হয়ে যায়। ঠান্ডা চা খেতে মোটেই ভাল লাগে না। তাই আরও এক বার গরম করে দেওয়ার অনুরোধ করতেই হয়। রাস্তার ধারে চায়ের দোকানেও অনেক সময়েই একাধিক বার ফুটিয়ে রাখা চা পরিবেশন করা হয়। এতে চায়ের তরতাজা গন্ধ যেমন নষ্ট হয়ে যায়, তেমন স্বাদ এবং পুষ্টিগুণ— কিছুই অবশিষ্ট থাকে না। শুধু তাই নয়, একাধিক বার ফোটানো চা খেলে, তা শরীরের পক্ষেও ক্ষতিকর।

তৈরি করা চা পুনরায় গরম করা কি নিরাপদ?

১ ) বেশি সময় ধরে চা গরম করা হলে চায়ে থাকা ক্যাফিন ও ট্যানিন দু’টিই নষ্ট হয়ে যায়। চায়ের স্বাদ তেঁতো হয়ে যায় এবং শরীরের পক্ষেও ভাল না। বার বার গরম করা চা পান করলে খাদ্যনালীতে ক্যানসার হওয়ার ঝুঁকি বাড়ে।

Image of Tea.

একাধিক বার ফোটানো চা খেলে পেটের সমস্যা হতে পারে। ছবি: সংগৃহীত।

২) চায়ের পাতায় এক ধরনের ব্যাক্টেরিয়া ও ছত্রাক থাকে, যা গরম করলে সংখ্যায় বৃদ্ধি পায়। অতিরিক্ত ব্যাক্টেরিয়াযুক্ত চা খেলে চোখের গ্লুকোমায়, স্নায়ুতে প্রভাব ফেলে। এতে স্মৃতিশক্তি, দৃষ্টিশক্তি কমে যেতে পারে।

৩) চায়ের মধ্যে থাকে উপকারী অ্যান্টি-অক্সিড্যান্ট ক্যাথেচিন। দুধে থাকে কেসিন জাতীয় প্রোটিন। দুধ মিশিয়ে চা বার বার গরম করলে ক্যাথেচিন ও কেসিন মিশে গিয়ে চায়ের উপকারিতা নষ্ট করে দেয়। হজমশক্তির উপর প্রভাব ফেলে। ডায়ারিয়া, পেটের সমস্যাও হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE