Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Raisin

Weight Gain: কিছুতেই ওজন বাড়াতে পারছেন না? মুশকিল আসান করবে কিশমিশ

ওজন কমানোর জন্য চটজলদি অনেক সুরাহা চোখে পড়বে। কিন্তু সুস্থ উপায়ে ওজন বাড়াতে গেলে? নিয়মিত কিশমিশ খান।

ওজন বাড়বে কিশমিশে।

ওজন বাড়বে কিশমিশে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২১ ১৪:০৫
Share: Save:

কী ভাবে শরীর সুস্থ রেখেও ওজন ঝরাতে পারবেন, এই নিয়ে যত বেশি আলোচনা হয়, ওজন বাড়ানো নিয়ে কিন্তু হয় না। কিন্তু এরকম অনেক মানুষ আছেন, যাঁদের ওজন অতিরিক্ত কম। অথচ শরীর ভাল রাখতে ওজন বাড়ানোটা তাঁদের একান্তই জরুরি। আবার এটাও মাথায় রাখতে হবে ওজন বাড়ানোর পদ্ধতিটা যেন স্বাস্থ্যকর হয়। তাই ওজন বাড়াতে খেতে পারেন কিশমিশ

কেন খাবেন?

শরীরে ক্যালোরি গ্রহণ করার পরিমাপ বাড়ালেই ওজন বাড়বে। আর সেই অতিরিক্ত ক্যালোরি জোগান দেবে কিশমিশ। ১০০ গ্রাম কিশমিশে ক্যালোরির পরিমাণ প্রায় ২৯৯। অর্থাৎ প্রতিদিন একজন মানুষ খাবারের মধ্য থেকে যে ক্যালোরি সংগ্রহ করে তার প্রায় ১৫ শতাংশই আসতে পারে কিশমিশ থেকে। কিশমিশ খেলে শরীরে ঠিকমতো পুষ্টি উপাদানও পৌঁছয়। তাই অনায়াসেই স্বাস্থ্যকর উপায়ে ওজন বাড়ানোর জন্য খাওয়া যেতে পারে কিশমিশ।

কিশমিশে করুন কম ওজনের সমস্যার সমাধান।

কিশমিশে করুন কম ওজনের সমস্যার সমাধান।

কী ভাবে খাবেন?

কিশমিশ সারা রাত জলে ভিজিয়ে রেখে পরের দিন সকালে খেয়ে নিতে পারেন। এই ভাবে খেতে ইচ্ছে না করলে প্রাতরাশে ওটস বা দুপুরের খাবারে দইয়ের সঙ্গে মিশিয়েও খেতে পারেন। তবে যে সব খাবারে প্রোটিন ও ফ্যাটের পরিমাণ বেশি, তার সঙ্গে কিশমিশ খেলে ওজন বাড়বে দ্রুত। যেমন সারা রাত এক কাপ ফ্যাটযুক্ত দুধে কিশমিশ ভিজিয়ে রেখে পরের দিন সকালে সেটা খান। এ ছাড়া পিনাট বাটারের সঙ্গে মিশিয়েও কিশমিশ খেতে পারেন। অনেকেই গ্র্যানোলা খাওয়া পছন্দ করেন। তাই গ্র্যানোলার সঙ্গে কিশমিশ মিশিয়ে নিয়েও খাওয়া যেতে পারে। এ ছাড়া বাড়িতে যদি স্মুদি বানান, তার মধ্যে কিশমিশ দিয়ে দিন। এই ভাবে কিশমিশ খেলে ওজন বাড়ানো সহজ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Raisin Weight Gain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE