Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Foods for Better Sleep

সারা দিন ঝিমুনি আসে, কিন্তু রাত হলেই ঘুম উধাও? দু’চোখের পাতা এক করতে খেতে পারেন ৩ খাবার

ঘুমের ওষুধ খেয়ে ঘুমোনোর বদলে স্বপ্নের দেশে পৌঁছতে ভরসা রাখতে পারেন কিছু খাবারের উপর। রাতে ঘুম না এলে সেগুলি খেয়ে দেখতে পারেন। এক ঘুমে ভোর হবে।

Eating these sweet treats before bed can help you sleep better

ওষুধ নয়, খাবার খেয়ে ঘুমোনোর চেষ্টা করুন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৪ ১৮:৫৬
Share: Save:

সারা দিনের ব্যস্ততা, পরিশ্রম শেষে একরাশ ক্লান্তি নিয়ে বাড়ি ফিরতেই ঘুমে জড়িয়ে আসে চোখ। বাইরের পোশাক না বদলেই বিছানার নরম গদিতে ডুবে যেতে ইচ্ছা করে। ঘুমচোখে রাতের খাবার কোনও মতে খেয়ে বিছানায় আসতেই অদ্ভুত ভাবে ঘুম উধাও হয়ে যায়। সারা রাত বিছানায় এ পাশ-ও পাশ করেও ঘুম আর ফেরে না। ঘুমের জন্য মরিয়া চেষ্টা করেও দু’চোখের পাতা এক করা যায় না। দীর্ঘ দিন এমন চলার পর অনেকেই ঘুমের ওষুধ খাওয়া শুরু করেন। তবে ঘুমের ওষুধ খেয়ে ঘুমোনোর বদলে স্বপ্নের দেশে পৌঁছতে ভরসা রাখতে পারেন কিছু খাবারের উপর। রাতে ঘুম না এলে সেগুলি খেয়ে দেখতে পারেন। এক ঘুমে ভোর হবে।

ডার্ক চকোলেট

ঘুম আসছে না বলে বিছানায় শুয়ে ছটফট করার বদলে ফ্রিজ খুলে এক টুকরো ডার্ক চকোলেট খেতে পারেন। ঘুম চলে আসবে দ্রুত। ডার্ক চকোলেট ‘হ্যাপি হরমোন’ সেরেটোনিন ক্ষরণ করে। এই হরমোন মন শান্ত করে। ফলে ঘুম এসে যায়। পুষ্টিবিদেরাও অনিদ্রার সমস্যায় ডার্ক চকোলেট খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

পিনাট বাটার

ঘুম না এলে সেই মুহূর্তে এক চামচ পিনাট বাটার খেয়ে দেখতে পারেন। কিছু ক্ষণের মধ্যেই ঘুম চলে আসবে। পিনাট বাটার রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখে। সেই সঙ্গে পেশিগুলি নমনীয় করে তোলে। পিনাট বাটারে ট্রিপটোফ্যান আছে। যা মেলাটোনিন উৎপাদন করে। মেলাটোনিন দ্রুত ঘুম আনে।

Eating these sweet treats before bed can help you sleep better

অনিদ্রার সমস্যায় কলা অত্যন্ত উপকারী। ছবি: সংগৃহীত।

কলা

অনিদ্রার সমস্যায় কলা অত্যন্ত উপকারী। কারণ এতে ম্যাগনেশিয়াম রয়েছে। এই উপাদান মেলাটোনিন উৎপাদন বৃদ্ধি করে। এ ছাড়া দেহঘড়ির ভারসাম্য বজায় রাখতেও কলার ভূমিকা অনবদ্য। ঘুম না এলে কলা খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sleep Sleep Tips Health Tips Lifestyle Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE