Advertisement
২৭ নভেম্বর ২০২২
Fitness Tips

Fitness: হাতের মেদ কমাতে চান? জেনে নিন এই ৩টি ব্যায়াম

সারা শরীরে সে ভাবে মেদ নেই, কিন্তু হাতে মেদ! দেখতে মোটেই ভাল লাগে না!

হাতের মেদ কমাতে দু’মাস মন দিয়ে কয়েকটি ব্যায়াম করতে হবে।

হাতের মেদ কমাতে দু’মাস মন দিয়ে কয়েকটি ব্যায়াম করতে হবে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২১ ১৭:৪৪
Share: Save:

ছোট হাতা কিংবা স্লিভলেস জামা পরার অভ্যেস? কিন্তু হাতের মেদের জন্য পরতে পারছেন না। এই সমস্যায় জেরবার অনেকেই। অথচ সারা শরীরে তেমন মেদ নেই। যত মেদ, এসে যেন জমেছে হাতেই! জিম যাওয়া সম্ভব না হলেও অসুবিধে নেই। বাড়িতেই করা যায় এমন কয়েকটি ব্যায়াম, যাতে হাতের মেদ ঝরবে অনায়াসেই। তবে নিয়ম মেনে টানা ২ মাস আপনাকে বাড়িতেই করতে হবে এই ব্যায়াম।

Advertisement

ওয়েট লিফটিং

হাতের মেদ ঝরানোর জন্য সবচেয়ে ভাল ব্যায়াম ওয়েট লিফটিং। এর ফলে মেদহীন ঝরঝরে হাত তো পাবেনই, সেই সঙ্গে পেটের বাড়তি মেদও দূর করবে এই ব্যায়াম। বাড়িতে ডাম্বেল না থাকলে ২ লিটার জলভর্তি বোতল ওয়েট হিসেবে ব্যবহার করতে পারেন। ডান দিকের দুটো হাতে বোতল বা ডাম্বেল দুটো সমান করে ধরুন, তারপরে হাত সোজা করে মাথার উপর তুলে ধরুন। তারপর ধীরে ধীরে পিছন দিকে নামান। তারপর আবার একই ভাবে হাত সোজা করে মাথার উপর তুলে ধরুন। এই প্রক্রিয়াটি যত ধীরে ধীরে করবেন, তত বেশি হাতের মেদ ঝরবে। প্রথম দিকে ঠিক মতো হচ্ছে কি না দেখার জন্য আয়নার সামনে অভ্যেস করুন। এই ভাবে ১৫ বার করে গুনে গুনে ৩ টি সেট করুন। পরের সপ্তাহে একটু ওজন বাড়িয়ে অভ্যেস করলে আরও ভাল।

কাউন্টার পুশ-আপ

Advertisement

হাতের মেদ ঝরানোর উপযুক্ত এই ব্যায়াম। এটি কোনও টেবিলে ভর দিয়ে করতে পারেন। হাতদুটো সোজা করে টেবলের উপর রেখে পা খানিকটা পিছনে করে নিন। এই সময় খেয়াল রাখবেন, পায়ের চেটোর উপর যেন সারা শরীরের ভরটা থাকে। পিঠ সোজা রেখে এবার কনুই বেঁকিয়ে এবার পুশ-আপ করতে থাকুন, তারপর আবার শুরুর ভঙ্গিতে ফিরে আসুন। এই ভাবে ২০ বার গুনে গুনে প্রতিদিন ৩ টে করে সেট করুন, কয়েক সপ্তাহের মধ্যেই দেখবেন অনেকটা হাতের মেদ ঝরে গিয়েছে।

সিসরস

বেশ মজাদার একটা ব্যায়াম। এতে হাতের মেদও কমবে তাড়াতাড়ি। এই ব্যায়ামের সময় হাতের ভঙ্গিটা কাঁচির মতো খোলে আর বন্ধ হয় বলে এর নাম সিসরস। প্রথমে সোজা দাঁড়াতে হবে। তারপর হাত দু’টো দু’পাশে ছড়িয়ে দিন। যতটা সম্ভব স্ট্রেচ করে হাত দু’টোকে পিছন থেকে এমন ভাবে সামনে নিয়ে আসুন, যাতে বাঁ হাত ডান হাতের উপরে ও ডান হাত বাঁ হাতের নীচে একে-অপরের সঙ্গে এক রেখা চলে আসে। দেখে একটা খোলা কাঁচি মনে হতে পারে। আবার হাত পাশে নিয়ে গিয়ে স্ট্রেচ করে নিন। এবার ডান হাত রাখুন বাঁ হাতের উপরে। এই ভাবে প্রতিদিন ১০ বার করে গুনেগুনে ৩ সেট করুন, হাতের মেদ কমতে বাধ্য!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.