Advertisement
০৫ মে ২০২৪
High Blood Pressure

Blood Pressure: রবিবার মানেই পিৎজার দিন? উচ্চ রক্তচাপের সমস্যা নেই তো

এখনকার শহুরে জীবনে কিছু খাবার প্রায় রোজের নিয়মে ঢুকে গিয়েছে। তা শরীরের জন্য ভাল না মন্দ, সে কথাও সব সময়ে খেয়াল থাকে না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২১ ১৭:৩৩
Share: Save:

জীবনধারার উপরে কিছু রোগ নির্ভর করে। সে সব ধরনের রোগ দেখা দিলে বদল আনতে হয় রোজের খাওয়াদাওয়া, চলাফেরায়। উচ্চ রক্তচাপ তেমনই একটি সমস্যা। এখন দেখা যায় প্রায় ঘরে ঘরে। চল্লিশ পেরোতে না পেরোতেই কত জন যে রক্তচাপ নিয়ে ঝঞ্ঝাটে পড়েন। তবে তা নিয়ে মন খারাপ করে তো লাভ নেই। বরং রোজের জীবনযাত্রায় কিছুটা পরিবর্তন আনতে হবে। সতর্ক থাকতে হবে বিশেষ করে খাওয়াদাওয়ার বিষয়ে।

এখনকার শহুরে জীবনে কিছু খাবার প্রায় রোজের নিয়মে ঢুকে গিয়েছে। তা শরীরের জন্য ভাল না মন্দ, সে কথাও সব সময়ে খেয়াল থাকে না। তেমন কিছু খাদ্য কিন্তু বাদ দিয়ে চলতে হবে রক্তচাপ উপরের দিকে উঠতে থাকলে।

ভাবছেন কোন কোন খাবার বাদ দিলে ভাল? তেমনই তিনটির কথা বলা রইল এখানে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

১) মাখন: ব্যস্ততার মধ্যে পাঁউরুটি থেকে ভাত, সবেতেই কোমল ভাব আনে মাখন। কিন্তু রক্তচাপ বাড়লে এমন আরামদায়ক খাদ্যটি এড়িয়েই চলতে হবে। এরই সঙ্গে বাদ দিতে হবে চিজ এবং ক্রিমও। সরাসরি রক্তচাপ যে সব সময়ে বাড়িয়ে দেয় এই সব খাবার, তা নাও হতে পারে। কিন্তু কোলেস্টেরল বাড়ায়। তার সঙ্গে উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে শরীর আরও খারাপ হওয়ার আশঙ্কা থাকে।

২) আচার: নিজের প্রতি এত কঠিন হওয়া সহজ নয়। সাধারণ টক-ঝাল এই খাদ্য কত সহজে সুন্দর করে দেয় দিনটি। কিন্তু এতে অনেক পরিমাণ নুন ব্যবহার করা হয়। উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে তা শরীরের জন্য খুবই ক্ষতিকর। ফলে বন্ধ করতেই হবে। তার সঙ্গে বন্ধ রাখতে হবে বিভিন্ন ধরনের সস খাওয়ার অভ্যাসও।

৩) পিৎজা: এই খাবারটি বাদের তালিকায় দিতে যে চোখে জল আসতে পারে, তা অজানা নয়। কিন্তু খারাপ খবর হল, এতে নানা ধরনের সস আর চিজ দেওয়া থাকে। রক্তচাপ বাড়তে শুরু করলে, সে সব শরীরের জন্য অত্যন্ত খারাপ। ফলে কিছু তো করার নেই। সুস্থ থাকতে হলে এই কষ্ট করতে হবে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

High Blood Pressure Food Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE