Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Mental Health

Mental Health: অতিমারির উদ্বেগ কাটাতে ধ্যান করুন, কিন্তু ঠিক কতক্ষণ করলে উপকার পাবেন

ধ্যান করলে নাকি কাটবে সব রকম মানসিক চাপ, করোনাকালে এমন উপদেশ অনেকেই দিচ্ছেন। কিন্তু কেউ বলেন না, ঠিক কতক্ষণ ধ্যান করলে উপকার হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহিত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২১ ১৭:০৯
Share: Save:

করোনা নিয়ে ভীতি? লকডাউনে পরিবারের চেয়ে দূরে থাকার মানসিক চাপ, সারাক্ষণ দুঃসংবাদ পাওয়ার উদ্বেগ? ধ্যান করলে নাকি কাটবে সব রকম মানসিক চাপ। করোনাকালে এমন উপদেশ অনেকেই দিচ্ছেন। কিন্তু কেউ বলেন না, ঠিক কতক্ষণ ধ্যান করলে উপকার হবে। ৫ মিনিটি, ১৫ নাকি ৪৫ মিনিট, ঠিক কতক্ষণ ধ্যান করলে এই অভ্যাসের সব রকম উপকার পাওয়া সম্ভব?

বিজ্ঞানের মতে, কিছু জিনিসের উপর নির্ভর করে আপনার ধ্যানের অভ্যাস কতটা কাজে দেবে। জেনে নিন সেগুলি।

১। কত ঘন ঘন ধ্যান করছেন

২। কোন সময় কতক্ষণের জন্য করছেন

৩। ধ্যানের নির্দেশ কতটা মেনে চলছেন

৪। কতটা ভাল ভাবে করছেন, কেন করছেন সেটা বোঝার চেষ্টা

৫। কতটা উপভোগ করছেন

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২০১৭ সালের এক সমীক্ষা বলছে, ধ্যানের দিন রোজকার কাজে বেশি মনোযোগ দিতে পারছেন মানুষ। তবে যাঁরা বেশি দিন ধরে ধ্যানাভ্যাস করছেন, তাঁরা বেশি উপকৃত হচ্ছেন।

২০১৮ সালের এক সমীক্ষা বলছে, যাঁরা কোনও দিন ধ্যানাভ্যাস করেননি, তাঁরা দু’মাস টানা ধ্যান করার পর অনেকটা চাপমুক্ত হতে পেরেছেন।

তবে আরও কিছু সমীক্ষা বলছে কতক্ষণ ধ্যান করা হচ্ছে, তার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ কী ভাবে ধ্যান করা হচ্ছে।

কতক্ষণ ধ্যান করবেন

গবেষণা বলছে ১৩ মিনিট ধ্যান করলে দেখা গিয়েছে উপকার পাওয়া যাচ্ছে। প্রথমেই যদি ১৩ মিনিট ধ্যান না করতে পারেন, তা হলে কিছুক্ষণ করলেও উপকার পাবেন। মানে মাসে একবার ১৩ মিনিট ধ্যান করার চেয়ে রোজ ৫ মিনিট ধ্যান করা অনেক বেশি উপকারী।

ঘড়ি ধরে ধ্যান করার চেয়ে নিজের সময় মতো, স্বচ্ছন্দমতো ধ্যানাভ্যাস করুন। যে সময়টা ধ্যান করলে আপনার বাকি কাজে অসুবিধে হবে না, আপনি উপভোগ করবেন, সেই মতোই ধ্যানে বসুন। দীর্ঘ দিন ধ্যান করলে অবশ্যই উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE