Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

Healthy tips: সহজে ওজন কমাতে চান? রোজ রান্নায় দিন এই পাঁচটি মশলা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৩ জুলাই ২০২১ ১৬:৩০
কোন কোন মশলা খেলে ওজন কমবে?

কোন কোন মশলা খেলে ওজন কমবে?
ছবি: সংগৃহীত

কম সময়ে ওজন কমানোর জন্য বেশ সাধ্য-সাধনা করছেন? কিন্তু কোনও ভাবেই কোনও ফল পাচ্ছেন না? কম সময়ে ওজন কমানোর কোনও উপায় কিন্তু নেই। তবে স্বাস্থ্যকর খাবার ও শরীরচর্চার পাশাপাশি যদি রোজকার খাওয়ার তালিকায় আমাদের রান্নাঘরেই পাওয়া যায় এমন কিছু সহজলভ্য উপকরণ রাখেন, তাহলে কিন্তু তা ওজন ঝরাতে সহায়তা করবে। ডায়েট করার সময় আমরা বেশির ভাগই এই মশলাগুলো বাদ দিয়ে ফেলি, স্যালাড বা সিদ্ধ খাবার খাওয়ার প্রবণতা তৈরি হয়, সমস্যা বাড়ে তাতেই।

হলুদ

শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা উন্নত করার পাশাপাশি ওজন কমাতেও সহায়তা করে হলুদ। মেদ ঝরানোর জন্য প্রয়োজনীয় উপাদান রয়েছে হলুদে। এতে রয়েছে কারকিউমিন নামে এক ধরনের উপাদান, যা বিপাক হার বাড়ায়। সুতরাং স্যুপ বা তরকারিতে হলুদ অবশ্যই খান।

Advertisement

দারচিনি

শরীরের বিপাক হারকে বাড়াতে সাহায্য করে দারচিনি। ফলে শরীর ও পেট থেকে মেদও ঝরে যায়। অকারণ খিদে ভাব কমাতে পারে দারচিনি। রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণে রাখে। চা, অন্য যে কোনও রান্না, দই, চিজ ইত্যাদি খাবারে দারচিনি খেতে পারেন।

জিরে

জিরে ভিজানো জল বিপাক হার দ্রুত বাড়াতে সাহায্য করে। ১ টেবিল চামচ জিরে সারা রাত জলে ভিজিয়ে রাখুন। তারপর সকালবেলা ভাল করে ফুটিয়ে নিন। ভাল করে ছেঁকে নিয়ে আধখানা লেবুর রস মিশিয়ে খালি পেটে সকালবেলা খান। ওজন কমতে বাধ্য।

আদা

লেবু মেশানো আদার জল শরীর থেকে বিষাক্ত পদার্থ বার করে দেয়। এছাড়া এটা রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণে রাখে। বিশেষ করে খুব বেশি পরিমাণ ক্যালোরিযুক্ত খাবার খাওয়ার পর এটা খাওয়া ভাল। শরীরের তাপ বাড়িয়ে বিপাক হার বাড়াতেও সহায়তা করে আদার জল।

রসুন

শরীর-স্বাস্থ্য ভাল রাখতে রসুন খাওয়া খুবই দরকার। যদি ওজন কমাতে চান, তাহলে কিন্তু রসুন পাতে রাখতেই হবে। রসুন শরীরের বিপাক হার বাড়ায়, মেদ ঝরায় এবং অনেকক্ষণ পর্যন্ত খিদে পাওয়া থেকে বাঁচায়। রান্নাতে তাই রসুন ব্যবহার করতে ভুলবেন না।

আরও পড়ুন

Advertisement