Advertisement
১১ মে ২০২৪
sleep

Wake up: সকালে কোন সময়ে ঘুম থেকে ওঠা শরীরের জন্য ভাল?

চিকিৎসকদের পরামর্শ হল, সকালে ওঠার সময়টি আগে থেকে ঠিক করে রাখা জরুরি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২১ ২০:০৩
Share: Save:

রাতে তাড়াতাড়ি ঘুমাতে যাওয়া শরীরের পক্ষে ভাল। আবার স্বাস্থ্যরক্ষার জন্য ভোর ভোর উঠে পড়াও জরুরি। এমন কথা বলা হয়েই থাকে। এর কারণ একটিই, অন্ধকার হওয়ার পর থেকে শরীরের কর্মক্ষমতা কমতে থাকে। আবার সকালের দিকে কাজের ক্ষমতা থাকে তুঙ্গে।

কিন্তু সকালে ঠিক কটার সময়ে ঘুম থেকে উঠলে শরীরের জন্য সবচেয়ে ভাল? এই প্রশ্ন ঘুরপাক খায় অনেকেরই মনের মধ্যে। অনেকেই বলবেন, আগের রাতে কখন ঘুমিয়েছেন, তার উপরই নির্ভর করবে ঘুম থেকে ওঠার সময়। যদি রাত ১১টায় ঘুমাতে যান, তবে অন্তত ৭ ঘণ্টা ঘমিয়ে সকাল ৬টায় উঠবেন। আরও ভাল হয় যদি আট ঘণ্টা ঘুমানো যায়। সে ক্ষেত্রে উঠবেন সকাল ৭টায়।

কিন্তু সত্যিই কি এই হিসাব এতটা সহজ? না কি ঘুম থেকে ওঠার সময় আগে থেকেই ঠিক করে রাখতে হবে?

রাতে অন্তত যাতে ৭-৮ ঘণ্টা ঘুম হয়, সে দিকেই নজর দিতে হবে।

রাতে অন্তত যাতে ৭-৮ ঘণ্টা ঘুম হয়, সে দিকেই নজর দিতে হবে।

চিকিৎসকদের পরামর্শ হল, সকালে ওঠার সময়টি আগে থেকে ঠিক করে রাখা জরুরি। কোন সময়ে দিন শুরু করলে সুবিধা, তা ঠিক করতে হবে নিজেকেই। সেই মতোই উঠতে হবে ঘুম থেকে। সে সকাল ৬টা হল কি ৭টা, তা নিজে ঠিক করা ভাল।

তবে কোনও ভাবেই কম ঘুম শরীরের জন্য ভাল নয়। ফলে সকালে ওঠার সময়ের উপর নির্ভর করবে রাতে ঘুমাতে যাওয়ার সময়ও। রাতে অন্তত যাতে ৭-৮ ঘণ্টা ঘুম হয়, সে দিকেই নজর দিতে হবে। রাত ১২টার সময়ে ঘুমাতে গেলে সকালে ৭টার আগে না ওঠাই ভাল বলে মত দিচ্ছেন চিকিৎসকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sleep Health Fitness Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE