Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Egg Vs. Paneer

শরীরে প্রোটিনের জোগান দিতে কারও পছন্দ ডিম, আবার কারও পনির! কিন্তু পুষ্টিবিদদের মত কী?

যাঁরা আমিষ খাবার খান না, তাঁদের কাছে ডাল বা দানাশস্য ছাড়া প্রোটিনের উৎস হল পনির। যে হেতু পনির দুগ্ধজাত, তাই এই খাবারে প্রোটিনের পাশাপাশি ফ্যাটের পরিমাণও বেশি। আবার, ভিটামিন বি ১২, ডি এবং রাইবোফ্ল্যাভিনের মতো উপাদান রয়েছে ডিমে।

Image of Egg and Paneer

ডিম না পনির— কোনটি খাবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ২০:১৩
Share: Save:

পুষ্টিগুণের দিক থেকে ডিম ভাল না পনির— এই নিয়ে বিতর্ক হতেই পারে। যাঁরা আমিষ খাবার খেতে পছন্দ করেন, তাঁদের কাছে ডিম বেশি প্রিয়। আবার, যাঁরা একেবারেই আমিষ খাবার খেতে পছন্দ করেন না, তাঁদের মতে, পনির মাংসের চেয়ে কোনও অংশে কম নয়। কিন্তু পুষ্টিগুণের দিক থেকে কোন খাবারটি ভাল?

ডিম:

কমপ্লিট প্রোটিনের প্রাকৃতিক উৎস হল ডিম। শারীরবৃত্তীয় কাজের জন্য প্রতি দিন যে ধরনের খনিজ লাগে, তা পাওয়া যায় ডিম থেকে। পুষ্টিবিদেরা বলছেন, একটি ডিমের মধ্যে ৬ থেকে ৭ গ্রাম পর্যন্ত প্রোটিন থাকে। ভিটামিন বি ১২, ডি এবং রাইবোফ্ল্যাভিনের মতো উপাদান রয়েছে ডিমে। তা ছাড়া রয়েছে সেলেনিয়াম এবং কোলিনের মতো অত্যন্ত প্রয়োজনীয় দু’টি খনিজ। তাই শারীরিক কোনও অসুবিধা না থাকলে রোজ একটি করে ডিম খাওয়ার পক্ষেই মত দিয়েছেন বেশিরভাগ পুষ্টিবিদ।

পনির:

যাঁরা আমিষ খাবার খান না, তাঁদের কাছে ডাল বা দানাশস্য ছাড়া প্রোটিনের উৎস হল পনির। যে হেতু পনির দুগ্ধজাত, তাই এই খাবারে প্রোটিনের পাশাপাশি ফ্যাটের পরিমাণও বেশি। পুষ্টিবিদেরা বলছেন, ১০০ গ্রাম পনিরে প্রোটিন থাকে ১৮ গ্রাম। তার সঙ্গে রয়েছে ক্যালশিয়াম, ফসফরাস এবং ভিটামিন বি। যা হাড়ের জন্যেও ভাল। মাছ, মাংস বা ডিমের বিকল্প হিসাবে তাই পনির খাওয়াই যায়।

পুষ্টিগুণের দিক থেকে কোন খাবারটি সবচেয়ে ভাল?

প্রোটিন ছাড়াও সমস্ত রকম অ্যামিনো অ্যাসিড রয়েছে ডিমে। পনিরের মধ্যেও প্রোটিনের মাত্রা প্রায় একই রকম। তবে ডিমের মধ্যে অন্য যে খনিজগুলি রয়েছে, তা পনিরে নেই। পুষ্টিবিদেরা বলছেন, কে কোনটি খাবেন, তা নির্ভর করে ওই ব্যক্তির রুচির উপর। যাঁরা মাছ, মাংস খেতে পছন্দ করেন না, তাঁদের জন্য পনির অবশ্যই ভাল। আবার যাঁরা আমিষ খাবার খেতে পছন্দ করেন, তাঁদের ডিম খেতেই হবে। বিশেষ করে যাঁরা রোজ শরীরচর্চা করেন, তাঁদের ডায়েটে ডিম থাকা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Protein Diet Egg Paneer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE