Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ জানুয়ারি ২০২২ ই-পেপার

Healthy Tips: সকালে ঘুম থেকে উঠে একটুও খিদে নেই? অন্য কোনও অসুখের সঙ্কেত হতে পারে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৩ জুন ২০২১ ০৮:৪৯
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহিত

জলখাবার খাওয়া কতটা জরুরি, তা আমাদের সকলেরই কম-বেশি জানা। কিন্তু সকালে ঘুম থেকে উঠে যদি একটুও খিদে না পায়, তা হলে কী করবেন? যে কোনও ধরনের খাবারই তখন খাওয়া মুশকিল হয়ে যায়। তবে অনেক কারণে সকালে খিদে না-ই থাকতে পারে। জেনে নিন কারণগুলো।

রাতের খাবার

খুব দেরি করে রাতের খাবার খেয়েছেন? বা অনেক রাত পর্যন্ত জেগে ছিলেন বলে মাঝরাতে খিদে মেটানোর জন্য উল্টোপাল্টা খেয়ে ফেলেছেন? রাতের খাবারে যদি প্রোটিন বা ফ্যাটের পরিমাণ বেশি হয়, তাহলে সকালে খিদে না-ও পেতে পারে। প্রোটিন বা ফ্যাট দিনের প্রথমের দিকে খেয়ে ফেলাই ভাল। কারণ হজম হতে অনেক বেশি সময় লাগে।

Advertisement

মরসুম বদলের অসুখ

বর্ষাকালে এমনিই অসুখ-বিসুখ বেশি হয়। আবহাওয়া বদলালে সর্দি-কাশি-জ্বর-হাঁচির মতো অসুখ লেগেই থাকে। অনেক সময় শরীর খারাপ থাকলে আমাদের স্বাদ-খিদেও কমে যায়। সকালে কিছু খেতে ইচ্ছে করে না। ভারী কিছু খেলে বমি হয়ে যাওয়ার প্রবণতাও বাড়ে। সে ক্ষেত্রে গরম পাতলা স্যুপ খেতে পারেন।

অন্তঃসত্ত্বা

সকালে উঠেই বমি পাচ্ছে, কিছুই খেতে ইচ্ছে করছে না? শরীরও ক্লান্ত লাগছে? অন্য কোনও অসুখ না হয়ে থাকলে একবার পরীক্ষা করিয়ে নিতে পারেন, আপনি অন্তঃসত্ত্বা কি না। কারণ এই সময়ে সকালে খিদে না পাওয়ার প্রবণতা খুবই স্বাভাবিক। সন্তান ধারণের সময়ে মায়েদের পুষ্টিকর ডায়েট হওয়া আবশ্যিক। কখন কী খেলে উপকৃত হবেন, তা কোনও পুষ্টিবিদের সঙ্গে আলোচনা করে নিন।

অবসাদ

অবসাদ বা উদ্বেগ আমাদের শরীরের নানা রকম হরমোন ওলোট-পালোট করে দিতে পারে। সেই কারণেই খিদে মরে যায়। সকালে উঠে কোনও দিনই যদি খেতে ইচ্ছে না করে, এবং আপনার অন্য কোনও শারীরিক সমস্যা না থাকে, তাহলে একবার মনোবিদের পরামর্শ নিতে পারেন। হয়তো আপনার অজান্তে কোনও বিষয় আপনার শরীর-মন প্রভাবিত করেছে।

শারীরিক সমস্যা

থাইরয়েড বা কোনও দীর্ঘ অসুখ থাকলে সকালে খিদে না-ও পেতে পারে। বয়সের সঙ্গে মানুষের খিদে কমে যায়। হয়তো কোনও নির্দিষ্ট ওষুধ আপনাকে রোজ খেতে হয়, যার জন্য সকালে খিদে মরে যাচ্ছে। সে ক্ষেত্রে একবার চিকিৎসককে জিজ্ঞেস করে নিতে পারেন। ঋতুচক্রের মাঝামাঝি কিছু মেয়ের খিদে কমে যায়। সে কারণেই হয়তো সকালে খাবার খেতে ইচ্ছে না-ও করতে পারে।

আরও পড়ুন

Advertisement