Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

World Yoga day: বর্ষায় রোগ ব্যাধি বেশি। প্রতিরোধশক্তি বাড়াতে রোজ করুন এই যোগাসনগুলি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২১ জুন ২০২১ ১৭:৫৭
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহিত

বর্ষাকালে ঠান্ডালাগা, সর্দি-কাশি জ্বর যেমন লেগেই থাকে। তেমনই বাড়ে টাইফয়েড, ম্যালেরিয়া, ডেঙ্গির মতো অসুখ। তাই রোগ প্রতিরোধক ক্ষমতা আপনার কতটা শক্তিশালী, তা যাচাই করার সেরা মরসুম বর্ষাই। এই করোনাকালে অবশ্য সাবধানের মার নেই। তাই নিজেকে সুস্থ রাখতে ভরসা রাখুন যোগে।

কী করবেন

১। বেশি করে জল খাবেন।

Advertisement

২। করলা বা নিমপাতা দেওয়া তেঁতো কোনও পদ রাখবেন দুপুরের খাবারের সঙ্গে।

৩। শাক-সব্জি খাওয়ার আগে অনেক ক্ষণ জলে ভিজিয়ে রেখে ভাল করে ধুয়ে নেবেন।

৪। আমলকি খেলে লিভার সুস্থ থাকবে এবং হজমের সুবিধা হবে।

কী করবেন না

১। অতিরিক্ত নুন দেওয়া খাবার চলবে না। যে খাবার খেলে অ্যাসিডিটির সমস্যা বাড়ে, তা এড়িয়ে চলাই ভাল।

২। তেলেভাজা, চপ, সিঙ্গাড়া বা অন্য কোনও জাঙ্ক ফুড যতই বৃষ্টি পড়লে খেতে ইচ্ছে হোক, লোভ সামলানোই শ্রেয়।


কোন যোগাসন উপকারী

১। কপালভাতি

শ্বাসনালী পরিষ্কার রেখে ফুসফুস আরও শক্তিশালী করতে কপালভাতি প্রাণায়াম করতে পারেন। বাবু হয়ে বসে পেটের উপর একটা হাত রাখুন। গভীর শ্বাস নিয়ে ধীরে ধীরে শ্বাস ছাড়ার সময় পেট যতটা সম্ভব ভিতরের দিকে টেনে নিন। অন্তত ২০ বার এই ভাবে শ্বাস-প্রশ্বাস নিন।

২। নদী সন্ধান প্রাণায়ম

নাক বন্ধ থাকলে এই প্রাণায়াম সাহায্য করে। সাইনাসের জোর বাড়াতেও কার্যকরী এই নিঃশ্বাসের পদ্ধতি। ডান নাসিকা দিয়ে গভীর শ্বাস নিয়ে বাঁ নাসিকা দিয়ে ছাড়তে হবে ধীরে ধীরে। হয়ে গেলে উল্টো ভাবে বাঁ নাসিকা দিয়ে শ্বাস নিয়ে ছাড়তে হবে ডান নাসিকা দিয়ে।

৩। সেতু বন্ধাসন

চিৎ হয়ে শুয়ে হাঁটু মুড়ে দুই পা কোমরের কাছে আনতে হবে। তারপর দু’হাত দিয়ে দুই গোঁড়ালি ছুঁয়ে শরীরটা তুলে দিতে হবে। মাথা থাকবে মাটিতেই। থাইমাস গ্ল্যান্ডের জন্য এই আসন খুব উপকারী। শরীরের প্রতিরোধক্ষমতা বাড়াতে সাহায্য করে।

৪। নৌকাসন

আগের আসনের মতোই এই আসনও থাইমাসে কাজ করে শরীরে প্রতিরোধশক্তি বাড়ায়। চিৎ হয়ে শুয়ে পা দুটো মাটি থেকে ৩০ ডিগ্রি অ্যাঙ্গেলে তুলে দিতে হবে। হাত দু’টো সোজাসুজি তুল পা ধরার মতো ভঙ্গিতে শরীরে উপরাংশ উঠিয়ে দিতে হবে। এই ভাবে ২০ সেকেন্ড ভারসাম্য বজায় রাখতে হবে।

৫। ভুজঙ্গাসন

উপুর হয়ে শুয়ে পা মাটিতে ঠেকিয়ে রেখে হাত দু’টো কনুইয়ের কাছ থেকে মুড়ে বুকের কাছে আনতে হবে। হাতের তালুর উপর ভর করে মাথা উঠিয়ে শরীরে উপরাংশ তুলতে হবে। থাইমাস গ্ল্যান্ডে কাজ করে টি সেলের কার্যকারিতা বাড়াতে সাহায্য করে এই ব্যায়াম।

আরও পড়ুন

Advertisement