Advertisement
২৬ মে ২০২৪
Nuts

Kitchen Tips: রান্নাঘরে কৌটোয় ভরা হরেক খাবার, কিন্তু কোনটির মেয়াদ কত দিন?

যাঁরা হেঁশেল সামলান, তাঁরা বিভিন্ন শিশিতে ভরে রাখেন হরেক রকমের খাবার। কিন্তু ভরে রাখলেই তো হল না! জানতে হবে কোন খাবারের মেয়াদ কত দিন।

কোন খাবার কত দিন ভাল থাকে?

কোন খাবার কত দিন ভাল থাকে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২২ ০৯:৫৯
Share: Save:

বেশ কিছু বছর আগেও গ্রাম বাংলার রান্নাঘরে থাকত বড় বড় সব বয়াম। এখন মডিউলার কিচেনের যুগে বয়ামের জায়গা নিয়েছে বাহারি শিশি। যাঁরা হেঁশেল সমলান তাঁরা সেই সব শিশিতেই ভরে রাখেন হরেক রকমের খাবার। কিন্তু ভরে রাখলেই তো হল না! জানতে হবে কোন খাবারের মেয়াদ কত দিন।

বাদাম

অনেকেই দিনের পর দিন কৌটোয় করে ভরে রাখেন বাদাম। বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, বাদামে তেল জাতীয় উপাদান বা স্নেহ পদার্থের পরিমাণ থাকে বেশি। যা বেশি দিন থাকলে খারাপ হয়ে যেতে পারে। তাই ঘরের উষ্ণতায় মাস দু’য়েকের বেশি কৌটোতে বাদাম ভরে রাখা উচিত না।

অলিভ অয়েল

আলো আর গরম অলিভ অয়েল খুব একটা বন্ধু নয়। এক বার খোলা হয়ে গেলে তাই ছয় মাসের মধ্যেই শেষ করে ফেলতে হবে তেলের বোতল। তার পর স্বাদ-গন্ধ চলে যাবে একেবারেই।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

চা

যাঁরা বাজারের প্যাকেটজাত চা খান সেই প্যাকেটেই লেখা থাকে মেয়াদ। কিন্তু এখনও বহু মানুষ বাজার থেকে সরাসরি খোলা চা কেনেন। এই ধরনের খোলা চা সাধারণত কৌটোয় করে রেখে দেওয়া হয়। এক বছরের বেশি সময় পেরিয়ে গেলে সেই চা আর না খাওয়াই ভাল। চায়ের পাতায় বিভিন্ন ধরনের প্রাকৃতিক তেল থাকে যার সময়ের সঙ্গে সঙ্গে নষ্ট হয়ে যায়।

ঢেঁকি ছাঁটা চাল

ঢেঁকি ছাঁটা চাল সাধারণ চালের থেকে পুষ্টিগুণে কিছুটা হলেও এগিয়ে। কিন্তু এই চালের দামও বেশি। তাই অনেকেই দীর্ঘ দিন এই চাল রেখে দিয়ে খান। বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, ফ্রিজে রাখলে এক বছর আর সাধারণ উষ্ণতায় ছয় মাসের বেশি ভাল থাকে না এই চাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nuts Olive Oil Tea Shelf life
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE