বিশ্বরেকর্ড করলেন আফগানরা। টি টোয়েন্টি ফরম্যাটে টানা এক ডজন ম্যাচ জিতে নতুন নজির গড়লেন মহম্মদ নবিরা। ত্রিদেশীয় সিরিজে রবিবার বাংলাদেশকে ২৫ রানে মাটি ধরিয়ে নতুন উচ্চতায় উঠে এসেছে আফগানিস্তান ক্রিকেট।

ঢাকায় বাংলাদেশকে হারানোর পিছনে রয়েছে মহম্মদ নবির (৫৪ বলে ৮৪ রান) চওড়া ব্যাট এবং মুজিব উর রহমানের ঘূর্ণি (৪-১৫)। ২০ ওভারে আফগানরা তোলে ৬ উইকেটে ১৬৪। জবাবে ব্যাট করতে নেমে বাংলাদেশ শেষ হয়ে যায় ১৩৯ রানে। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ম্যাচের পরে টুইট করে আফগানিস্তানের কৃতিত্বকে স্বীকৃতি দিয়ে লিখেছে, আফগানরা টানা ১২টি টি২০ ম্যাচ জিতে নিজেদের রেকর্ড নিজেরাই ভেঙেছে।

এর আগে ২০১৬-’১৭ সালে আফগানিস্তান টানা ১১টি ম্যাচ জিতেছিল। গত বছরের ফেব্রুয়ারি থেকে আফগানিস্তানের এই জয়ের ধারা শুরু। জিম্বাবোয়ের বিরুদ্ধে সিরিজের ২টি ম্যাচ জেতার পরে বাংলাদেশের বিরুদ্ধে টানা তিনটি ম্যাচ জিতেছিল আফগানিস্তান।

আরও পড়ুনঅনেক পিছিয়ে সোবার্স, সচিন, বিরাটরা, টেস্টে স্মিথের রেকর্ড যেন অশ্বমেধের ঘোড়া

আরও পড়ুন- জীবনযুদ্ধে জয়ীরাই ভরসা অসমের মহিলা ফুটবল দলের

এর পরে আয়ারল্যান্ডকে টানা ৫টি ম্যাচে হারায় আফগানিস্তান। চলতি ত্রিদেশীয় টুর্নামেন্টে ২টি ম্যাচ জেতায় আফগানিস্তান টানা ১২টি ম্যাচ জেতার নজির গড়ে। নিন্দুকরা বলতেই পারেন, এই রেকর্ড গড়ার পথে আফগানিস্তান বড় কোনও ক্রিকেট খেলিয়ে দেশকে হারায়নি। কিন্তু রেকর্ড তো রেকর্ডই। আফগানদের আগে টানা ১২টি ম্যাচে অপরাজিত ছিল অস্ট্রেলিয়া। ২০০৯-১০ সালে অজিদের একটি ম্যাচ ভেস্তে গিয়েছিল বৃষ্টির জন্য। টানা ১২টি ম্যাচে জয় ছিল না কারওরই।