Advertisement
২৭ এপ্রিল ২০২৪
দুনিয়া জুড়ে আতঙ্কের মধ্যে সব নজর এখন আইপিএলে

দেশ ও জীবনের চেয়ে বড় কিছু নয়, বলছেন রোহিত

এ দিকে আইপিএলের ভবিষ্যৎ অনিশ্চিত হলেও প্রস্তুতি চালিয়ে যাচ্ছেন বেন স্টোকস।

উদ্বিগ্ন: জীবন স্বাভাবিক হওয়ার আগে ক্রিকেট থেকে দূরেই রোহিত।

উদ্বিগ্ন: জীবন স্বাভাবিক হওয়ার আগে ক্রিকেট থেকে দূরেই রোহিত।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২০ ০৫:১৯
Share: Save:

করোনাভাইরাস সংক্রমণের জেরে পিছিয়ে গিয়েছে আইপিএল। ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফে জানানো হয়েছে, যা হবার ১৫ এপ্রিলের পরেই হবে। কিন্তু পরিস্থিতি যে দিকে এগোচ্ছে, তাতে কোনও, কোনও মহল মনে করছে, এই বছর আইপিএল হওয়া কঠিন।

বৃহস্পতিবার সংবাদ সংস্থা পিটিআইকে মুম্বই ইন্ডিয়ান্স অধিনায়ক রোহিত শর্মা বলেন, ‘‘আমাদের সবার আগে দেশের কথা ভাবতে হবে। আগে পরিস্থিতি ভাল হোক, তার পরে আমরা আইপিএলের কথা ভাবব। আগে তো জীবন স্বাভাবিক হতে হবে।’’ তার আগে অবশ্য ইনস্টাগ্রামে কেভিন পিটারসেনের সঙ্গে ভিডিয়ো চ্যাটে কথা বলেন ‘হিটম্যান’। যেখানে ইংল্যান্ডের প্রাক্তন ব্যাটসম্যান সরাসরি রোহিতের কাছে জানতে চান, “এই পরিস্থিতির মধ্যে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের সব চেয়ে বড় প্রতিযোগিতা আয়োজন করা কি সম্ভব?” কেপির প্রশ্নের জবাবে রোহিত তখন বলেছিলেন, “সব কিছু আগের মতো ঠিক হয়ে গেলে আইপিএল হতেই পারে। এখন আমাদের অপেক্ষা করতে হবে। সবাই জানে সারা বিশ্ব এখন খুবই কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। এই সঙ্কট কেটে গেলে নিশ্চয়ই আইপিএল হতে পারে। দেখা যাক কী হয়।” রাতে রোহিত স্পষ্ট করে দেন, জীবন স্বাভাবিক হওয়ার আগে ক্রিকেট বা আইপিএল নিয়ে তিনি আদৌ ভাবতেই চান না।

এ দিকে আইপিএলের ভবিষ্যৎ অনিশ্চিত হলেও প্রস্তুতি চালিয়ে যাচ্ছেন বেন স্টোকস। বলছিলেন, “আইপিএল হবে ধরে নিয়েই এগোচ্ছি। করোনা-আতঙ্কে তিন সপ্তাহ শুধু, শুধু বাড়িতে বসে থাকলে তো চলবে না। প্রতিযোগিতা শুরু হওয়ার সময় আমাকে ফিট থাকতে হবে।” রাজস্থান রয়্যালসের জার্সিতে খেলবেন স্টোকস। কিন্তু ইংল্যান্ডের এই পরিস্থিতিতেও অনুশীলন করতে একেবারেই ভয় পাচ্ছেন না। বলছিলেন, “আমরা খুবই সতর্ক ভাবে অনুশীলন করছি। কোনও ভাবেই এই অতিমারিকে হাল্কা ভাবে নেওয়া যায় না। আশা করি, দ্রুত করোনাভাইরাসের হাত থেকে মুক্ত হবে পৃথিবী।”

আইপিএল খেলার আশায় রয়েছেন রাজস্থান রয়্যালসের আরও এক তারকা। তিনি জস বাটলার। করোনার ধাক্কায় আইপিএল পিছিয়ে গেলেও তিনি চান না প্রতিযোগিতা এ বছর বাতিল হয়ে যাক। বাটলারের কথায়, “ক্রিকেট বিশ্বের জন্য খুবই গুরুত্বপূর্ণ প্রতিযোগিতা আইপিএল। এক বছর বন্ধ থাকলে খুবই খারাপ লাগবে। যদি সংক্ষিপ্ত আকারেও এই প্রতিযোগিতা চালানো যায়, তা হলেও ক্রিকেট বিশ্বের কাছে আশীর্বাদ হবে।”

মেয়েদের ওয়ান ডে দলের অধিনায়ক মিতালি রাজ চান, আগামী মরসুম থেকেই চালু করা হোক মেয়েদের আইপিএল। গত বার তিনটি দল গড়ে উইমেন্স টি-টোয়েন্টি চ্যাম্পিয়নশিপ আয়োজন করেছিল ভারতীয় বোর্ড‌। এ বার সেই প্রতিযোগিতা হওয়ার কথা চার দলের। পরের বার থেকে দলের সংখ্যা বাড়িয়ে মেয়েদের আইপিএল আয়োজন করার দাবিতে সরব মিতালি। সংবাদমাধ্যমকে বলেছেন, “পরের বার থেকেই মেয়েদের আইপিএল চালু হোক‌। কম দল নিয়েই আপাতত হোক এই প্রতিযোগিতা। কিন্তু নিয়মে কয়েকটি পরিবর্তন করা যেতেই পারে। যেমন চার জনের পরিবর্তে পাঁচ অথবা ছ’জন বিদেশি ক্রিকেটার দলে রাখা যেতে পারে।”

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে মেয়েদের হারের পরেই অবিলম্বে মেয়েদের আইপিএল শুরু করার দাবি জানিয়েছিলেন সুনীল গাওস্কর। সেই সুরেই মিতালির প্রতিক্রিয়া, “সারা জীবন তো নিশ্চয়ই অপেক্ষা করা যায় না। শুরু তো করতেই হবে। আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলো যদি মেয়েদের দল নামাতে প্রস্তুত হয়, তা হলে সমস্যা অনেকটা কমে যায়। ঘরোয়া ক্রিকেটারদের নিয়ে আটটি দল সাজানোর মতো শক্তি এখন হয়তো নেই। কিন্তু এক বার মেয়েদের আইপিএল শুরু হলে সেটাও তৈরি হয়ে যাবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket India Coronavirus Rohit Sharma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE