Advertisement
১৯ এপ্রিল ২০২৪

ইস্টবেঙ্গলে চিন্তা মাঝমাঠ, রক্ষণ নিয়ে উদ্বেগে কিবু

বৃহস্পতিবার সকালে সল্টলেকে সাইয়ের মাঠে প্রস্তুতি সারলেন ইস্টবেঙ্গল কোচ আলেসান্দ্রো মেনেন্দেস গার্সিয়া। বিকেলে যুবভারতী সংলগ্ন মাঠে অনুশীলন করালেন সবুজ-মেরুন কোচ কিবু ভিকুনা। লাল-হলুদ শিবিরে উদ্বেগ মাঝমাঠ নিয়ে। মোহনবাগানের চিন্তা রক্ষণ।   

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ৩০ অগস্ট ২০১৯ ০৪:৩৩
Share: Save:

কলকাতা প্রিমিয়ার লিগের ডার্বির উত্তাপ ঢুকে পড়ল ইস্টবেঙ্গল ও মোহনবাগান শিবিরে। দুই প্রধানের স্প্যানিশ কোচই এই মুহূর্তে নিজেদের দলের ভুলত্রুটি শুধরে নিতে মরিয়া।

বৃহস্পতিবার সকালে সল্টলেকে সাইয়ের মাঠে প্রস্তুতি সারলেন ইস্টবেঙ্গল কোচ আলেসান্দ্রো মেনেন্দেস গার্সিয়া। বিকেলে যুবভারতী সংলগ্ন মাঠে অনুশীলন করালেন সবুজ-মেরুন কোচ কিবু ভিকুনা। লাল-হলুদ শিবিরে উদ্বেগ মাঝমাঠ নিয়ে। মোহনবাগানের চিন্তা রক্ষণ।

গত মরসুমে এনরিকে এসকুয়েদা, জবি জাস্টিন ছিলেন ইস্টবেঙ্গলের ফরোয়ার্ডে। মাঝমাঠ থেকে আক্রমণের ঝড় তুলতেন খাইমে সান্তোস কোলাদো, লালরিনডিকা রালতে ও লালডানমাওয়াইয়া রালতে। এ ছাড়াও ছিলেন টোনি দোভাল। বিপক্ষের আক্রমণ মাঝমাঠে থামিয়ে দেওয়ার দায়িত্ব থাকত কাশিম আইদারার উপরে। এই মরসুমে লালডানমাওয়াইয়া, টোনি দল ছেড়েছেন। নেই এনরিকে, জবিও। গোল করার জন্য কোলাদোই এখন প্রধান ভরসা আলেসান্দ্রোর। এর প্রভাব পড়ছে মাঝমাঠে। কলকাতা প্রিমিয়ার লিগের ডার্বির আটচল্লিশ ঘণ্টা আগে মাঝমাঠে ছন্দ ফেরাতে মরিয়া লাল-হলুদের স্প্যানিশ কোচ।

বৃহস্পতিবার সকালে সল্টলেকে সাইয়ের মাঠে প্রথম দলের ফুটবলারদের জন্য ছিল ‘রিকভারি সেশন’। অর্থাৎ, এরিয়ানের বিরুদ্ধে যাঁরা খেলেছিলেন, তাঁরা শুধু ক্লান্তি কাটিয়ে ওঠার অনুশীলন করলেন। বাকি ফুটবলারদের দু’দলে ভাগ করে অনুশীলন ম্যাচ খেলান আলেসান্দ্রো।

বিকেলে মোহনবাগানের অনুশীলন শুরু হওয়ার আগে রাইট ব্যাক অরিজিৎ বাগুইয়ের জন্মদিন পালন হল মাঠেই। তার পরেই অন্ধকার না নামা পর্যন্ত সেট-পিস থেকে মাঠ ছোট করে পাসিং অনুশীলন, সবই করালেন কিবু। তবে বুধবার কল্যাণীতে বুধবার বিএসএসের বিরুদ্ধে জিতলেও সালভা চামোরো, জোসেবা বেইতিয়াদের খেলায় অনেক যে ভুলত্রুটি খুঁজে পেয়েছিলেন তিনি, তা ড্রেসিংরুমে রুদ্ধদ্বার ভিডিয়ো সেশন থেকেই স্পষ্ট। কার কোথায় ভুল হয়েছে, সেই ভিডিয়ো দেখিয়ে আলোচনা করেন মোহনবাগান কোচ। এর পরেই ফুটবলারদের নিয়ে মাঠে নামেন তিনি। তবে ফ্রান গন্সালেস এবং নওরেম সিংহ। কল্যাণীতে সামান্য চোট পাওয়ায় এ দিন হাঁটুতে বরফ বেঁধে বসেছিলেন তিনি।

থ্রো-ইন থেকে কী ভাবে আক্রমণ তৈরি করতে হবে, অনুশীলনে এ দিন তার উপরেই জোর দেন মোহনবাগান কোচ। পরে মাঝমাঠ এবং রক্ষণ সংগঠন করতেও কখনও বড় গোল পোস্ট, কখনও আবার ছোট গোল পোস্ট বসিয়ে বিশেষ অনুশীলন করান। রক্ষণই যে এখন তাঁর মাথা ব্যথার অন্যতম কারণ। ডার্বির তিন দিন আগ থেকে সেটাই মেরামত করার দিকে নজর দিয়েছেন স্প্যানিশ কোচ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Football CFL 2019 East Bengal Mohun Bagan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE