Advertisement
০২ মে ২০২৪
IPL 2020

রোহিত-বিতর্কের মধ্যে দিল্লি দ্বৈরথ

বৃহস্পতিবার প্রথম প্লে-অফ ম্যাচে রোহিতের মুম্বই ইন্ডিয়ান্স মুখোমুখি শ্রেয়স আয়ারদের দিল্লি ক্যাপিটালসের।

রোহিত শর্মা। ছবি পিটিআই।

রোহিত শর্মা। ছবি পিটিআই।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২০ ০৪:৫৯
Share: Save:

আইপিএলে গ্রুপ পর্বের শেষ ম্যাচে সানরাইজ়ার্স হায়দরাবাদের বিরুদ্ধে মাঠে নামায় রোহিত শর্মাকে নিয়ে বিতর্ক আরও বেড়ে গিয়েছে। এ বার বীরেন্দ্র সহবাগ প্রশ্ন তুলেছেন যে, রোহিত নিজে বলছেন, তিনি ফিট। তা হলে অস্ট্রেলিয়াগামী দলে জায়গা হল না কেন? রোহিতকে নিয়ে ক্রমশ এই প্রশ্ন বড় হচ্ছে যে, তিনি আইপিএল দলের জন্য ফিট, মাঠেও নেমে পড়েছেন, অথচ ভারতীয় দলের জন্য সুস্থ নন। এটা কী ভাবে হতে পারে? রোহিত নিজে মঙ্গলবার সম্প্রচারকারী চ্যানেলের সামনে বলেছেন, হ্যামস্ট্রিং একদম ঠিক রয়েছে, তিনি সম্পূর্ণ ফিট।

তাতে আগুনে আরও বেশি করে ঘি পড়েছে। আজ, বৃহস্পতিবার প্রথম প্লে-অফ ম্যাচে রোহিতের মুম্বই ইন্ডিয়ান্স মুখোমুখি শ্রেয়স আয়ারদের দিল্লি ক্যাপিটালসের। যারা জিতবে, সরাসরি ফাইনালে চলে যাবে। যারা হারবে, দ্বিতীয় সুযোগ পাবে ফাইনালের যোগ্যতা অর্জন করার। এলিমিনেটর ওয়ানের বিজয়ীর সঙ্গে তারা ফের খেলবে। সেই ম্যাচে যারা জিতবে তারা যাবে ফাইনালে। কিন্তু ম্যাচ ছাপিয়ে শিরোনামে এখন রোহিতের ফিটনেস বিতর্ক।

ভারতীয় দলের হেড কোচ রবি শাস্ত্রী এবং বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় সতর্কবার্তা জারি করেছিলেন রোহিতকে নিয়ে। দু’জনেই বলেছিলেন, তাড়াহুড়ো করতে গিয়ে চোট বাড়িয়ে না তোলাটাই কাম্য। কিন্তু শাস্ত্রী যে বলেছেন, তিনি নির্বাচনী বৈঠকে থাকেন না বলে ধারণা নেই সভার ভিতরে কী হয়েছে, তা মানছেন না সহবাগ। তাঁর বক্তব্য, ‘‘সভায় না থাকলেও নিশ্চয়ই হেড কোচের সঙ্গে আলোচনা করা হয়েছে।’’ তাঁর প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়দের বোর্ডের দিকেও তোপ দেগেছেন সহবাগ। বলেছেন, ‘‘বোর্ড ইচ্ছা করলেই রোহিতকে দলে রেখে দিতে পারত। ও যদি ফিট না হত, তা হলে খুব সহজেই তো পরিবর্ত আনা যেত। আমি অবাক হয়ে যাচ্ছি দেখে যে, এক জন ক্রিকেটার আইপিএল দলের হয়ে খেলতে তৈরি অথচ, ভারতীয় দলে রাখা হয়নি।’’

সুনীল গাওস্কর এ দিন বলেছেন, রোহিতের ফিট হয়ে যাওয়া ভারতীয় দলের জন্য খুব ভাল খবর। সৌরভ বা শাস্ত্রী যে উদ্বেগ প্রকাশ করেছেন, তাকে গুরুত্ব দিয়েও গাওস্কর বলেছেন, ‘‘রোহিত বাউন্ডারি লাইনে ফিল্ডিং করেছে। তিরিশ গজের বৃত্তের মধ্যেও ছিল। উদ্বেগ থাকাটা স্বাভাবিক। কিন্তু ওকে তো বেশ আত্মবিশ্বাসী দেখাচ্ছে।’’ কিংবদন্তি ওপেনার যোগ করেছেন, ‘‘ভারতীয় বোর্ড যদি নতুন করে রোহিতের ফিটনেস পরীক্ষা নিতে চায়, তাতে কোনও ক্ষতি নেই। রোহিত তো ম্যাচ খেলে দেখালই, ওর অসুবিধা নেই।’’ দল নির্বাচনের দিন মুম্বইয়ের নেটে রোহিতের ব্যাট করার যে ভিডিয়ো নিয়ে চাঞ্চল্য পড়ে গিয়েছিল, তা নিয়ে সৌরভ বলেছিলেন, ‘‘নেটে ব্যাট করা আর ম্যাচে গিয়ে খেলার মধ্যে অনেক তফাত।’’ গাওস্করের মন্তব্য, ‘‘চোট থেকে ফিরলে চোখ রাখতেই হয়। রোহিতকেও পর্যবেক্ষণ করা হবে নিশ্চয়ই। কিন্তু দু’বার রোহিতকে জিজ্ঞেস করা হয়েছে, ও ফিট কি না। দু’বারই কিন্তু ও বলেছে, ফিট। বেশ আত্মবিশ্বাস নিয়ে বলেছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE