Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Zinedine Zidane

জ়িজ়ু বনাম পেপ, স্বপ্নের দ্বৈরথ

২৪৭ ম্যাচে ১৪টি ট্রফি জিতে বছর আটেক আগে যখন বার্সেলোনা ছেড়েছিলেন গুয়ার্দিওলা, অধিকাংশ ফুটবল পন্ডিতই ভাবতে পারেননি তাঁর এই কীর্তি কেউ কোনও দিন ভাঙতে পারবেন।

যুযুধান: জ়িদান-পেপ। দুই চাণক্যের লড়াই নিয়ে আগ্রহ তুঙ্গে। ফাইল চিত্র

যুযুধান: জ়িদান-পেপ। দুই চাণক্যের লড়াই নিয়ে আগ্রহ তুঙ্গে। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২০ ০৩:২৩
Share: Save:

জ়িনেদিন জ়িদান বনাম পেপ গুয়ার্দিওলা। বিশ্বফুটবলের অন্যতম সেরা দুই চাণক্যের দ্বৈরথের কাছে ম্লান চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় দ্বিতীয় পর্বে ম্যাঞ্চেস্টার সিটি বনাম রিয়াল মাদ্রিদ ম্যাচ!

২৪৭ ম্যাচে ১৪টি ট্রফি জিতে বছর আটেক আগে যখন বার্সেলোনা ছেড়েছিলেন গুয়ার্দিওলা, অধিকাংশ ফুটবল পন্ডিতই ভাবতে পারেননি তাঁর এই কীর্তি কেউ কোনও দিন ভাঙতে পারবেন। কিন্তু জ়িদানের অভিধানে অসম্ভব শব্দটাই যে নেই। ফুটবলার হিসেবে ফ্রান্সকে প্রথম বিশ্বকাপ এনে দিয়েছিলেন দুর্ধর্ষ ব্রাজিলকে হারিয়ে। সেটাও তো ছিল অনেকের কাছে কল্পনার বাইরে। রিয়াল ম্যানেজার ইতিমধ্যেই ১১টি ট্রফি জিতেছেন। পরিসংখ্যান অনুযায়ী ১৯টি ম্যাচ অন্তর একটি ট্রফি জিতেছেন তিনি। গুয়ার্দিওলা ট্রফি প্রতি ২২টি ম্যাচ। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর দ্বিতীয় পর্বের ম্যাচে অঙ্কের বিচারে এক কদম এগিয়ে থেকেই রিজার্ভ বেঞ্চে বসবেন পেপ। কারণ, প্রথম পর্বে মাদ্রিদে গিয়ে বের্নাবাউতে ম্যান সিটি ২-১ হারিয়েছিল রিয়ালকে। এ বার লড়াই ঘরের মাঠ দর্শকশূন্য এতিহাদ স্টেডিয়ামে। তার উপরে অবিশ্বাস্য ফর্মে থাকা রিয়াল অধিনায়ক সের্খিয়ো র্যামোস নির্বাসিত থাকায় খেলতে পারবেন না। গ্যারেথ বেলকেও বাদ দিেয়ছেন জ়িদান। সাংবাদিক বৈঠকে জ়িদান বলেছেন, বেল নিজেই খেলতে চায়নি। হাঁটুতে অস্ত্রোপচার হওয়ায় সের্খিয়ো আগুয়েরোকে পাচ্ছে না ম্যান সিটি। বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলনে গুয়ার্দিওলা বলেছেন, ‘‘প্রথম পর্বের ম্যাচ অনেক দিন আগে খেলেছি। এই ম্যাচটা একেবারেই আলাদা। রিয়াল মাদ্রিদ সব হিসেব গুলিয়ে দিতে পারে। যা ভাবা হয়, তার ঠিক উল্টোটাই ওরা করে।’’ ম্যান সিটি ম্যানেজার অবশ্য দর্শকশূন্য স্টেডিয়ামে খেলা নিয়ে একেবারেই হতাশ নন। বলেছেন, ‘‘এই পরিস্থিতিতে স্টেডিয়ামে দর্শকদের প্রবেশের ছাড়পত্র দেওয়ার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ শিশুদের স্কুলে ফেরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE