অ্যাশেজ ক্রিকেটকে টেস্ট ক্রিকেটের সেরা বিজ্ঞাপন বললেন ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। টেস্ট ক্রিকেটকে বাঁচিয়ে রাখতে ইতিমধ্যেই বিভিন্ন পদক্ষেপ নিয়েছে আইসিসি। টেস্ট চ্যাম্পিয়নশিপও তারই এক অঙ্গ। বার্মিংহ্যামে টানটান ম্যাচের পর লর্ডসেও ম্যাচের শেষ অবধি বজায় ছিল উত্তেজনা। লর্ডসে ম্যাচ ড্র করে সিরিজে এখনও এগিয়ে রইল অস্ট্রেলিয়াই।

বৃষ্টিবিঘ্নিত দ্বিতীয় অ্যাশেজ টেস্টে জোফ্রা আর্চারের আগুনে গতির সামনে বিপাকে পড়ে অস্ট্রেলীয় ব্যাটিং লাইন আপ। ৯০ মাইলে ধেয়ে আসা তাঁর বাউন্সারে ঘায়েল হন স্টিভ স্মিথ। শেষ দুই সেশনে ছ’উইকেট হারিয়েও কোনও রকমে ম্যাচ বাঁচায় অজিরা।

এর পরেই অ্যাশেজে খেলার মান এবং উত্তেজনা দেখে অভিভূত সৌরভ টুইট করেন, ‘খেলার গুণগত মান নিয়ে অ্যাশেজের তুলনা হয় না। এই দুই চিরপ্রতিদ্বন্দ্বির খেলা টেস্ট ক্রিকেটের সেরা উদাহরণ। এই খেলার পরে বাকি দলগুলিকেও নিজেদের খেলার মান আরও বাড়াতে হবে। টেস্ট ক্রিকেটকে বাঁচিয়ে রাখতে আরও বেশি করে এমন উত্তেজক সিরিজের প্রয়োজন।’

হেডিংলিতে বৃহস্পতিবার থেকে শুরু হতে চলেছে তৃতীয় অ্যাশেজ টেস্ট। সিরিজে ১-০ এগিয়ে থাকা অস্ট্রেলিয়াকে রুখতে আবারও জো রুটদের প্রধান অস্ত্র হতে চলেছেন ২৪ বছর বয়সী আর্চার। অন্য দিকে ফিট হওয়ার জন্য সময়ের সঙ্গে পাল্লা দিচ্ছেন স্মিথ। কনকাশন কাটিয়ে অন্তত ২৪ ঘণ্টা সুস্থ থাকলে তবেই বৃহস্পতিবারের ম্যাচে নামাতে পারবেন তিনি।

আরও পড়ুন: আর্চারকে ছেড়ে কথা বললেন না শোয়েব, সোশ্যাল মিডিয়ায় করলেন সমালোচনা

আরও পড়ুন: অ্যাশেজে ইতিহাস, ছিটকে গেলেন স্মিথ, ব্যাট করতে পারবেন পরিবর্ত মারনাসও