Advertisement
১০ মে ২০২৪
Russia Ukraine War

Russia Football: ফিফা, উয়েফা নিষিদ্ধ করার পরে এশিয়ার হয়ে খেলার পরিকল্পনা রাশিয়ার

উয়েফার নিষেধাজ্ঞার পরে চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপা লিগ ও ইউরোপা কনফারেন্স লিগে খেলতে পারবে না রাশিয়ান প্রিমিয়ার লিগে খেলা কোনও ক্লাব। ইউরোপা লিগের শেষ ষোলো থেকে বহিষ্কার করা হয়েছে স্পার্টাক মস্কোকে। কাতার বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্ব থেকেও বহিষ্কার করা হয়েছে রাশিয়াকে। ফলে প্লে-অফের ফাইনালে ওয়াকওভার পেয়েছে পোল্যান্ড।

এ বার কি তবে এশিয়ার হয়ে খেলতে দেখা যাবে রাশিয়াকে

এ বার কি তবে এশিয়ার হয়ে খেলতে দেখা যাবে রাশিয়াকে ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২২ ১৫:২৫
Share: Save:

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ শুরু করার পরে রাশিয়াকে নিষিদ্ধ ঘোষণা করেছে ফিফাউয়েফা। তার ফলে ইউরোপের কোনও প্রতিযোগিতায় খেলতে পারবে না রাশিয়া বা তাদের কোনও ক্লাব। এই পরিস্থিতিতে ইউরোপ ছেড়ে এশিয়ার হয়ে খেলার পরিকল্পনা করেছে তারা। তার জন্য এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) কাছে আবেদন করতে পারে ভ্লাদিমির পুতিনের দেশ।

উয়েফার নিষেধাজ্ঞার পরে চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপা লিগ ও ইউরোপা কনফারেন্স লিগে খেলতে পারবে না রাশিয়ান প্রিমিয়ার লিগে খেলা কোনও ক্লাব। ইউরোপা লিগের শেষ ষোলো থেকে বহিষ্কার করা হয়েছে স্পার্টাক মস্কোকে। কাতার বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্ব থেকেও বহিষ্কার করা হয়েছে রাশিয়াকে। ফলে প্লে-অফের ফাইনালে ওয়াকওভার পেয়েছে পোল্যান্ড। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ থেকে বহিষ্কার করা হতে পারে রাশিয়ার মেয়েদের ফুটবল দলকে।

এই পরিস্থিতিতে ইউরোপের বদলে এশিয়ার হয়ে খেলার পরিকল্পনা করেছে রাশিয়া। যদি রাশিয়াকে সেই অনুমতি দেওয়া হয় তা হলে পরবর্তী বিশ্বকাপের জন্য এশিয়া থেকে যোগ্যতা অর্জন পর্ব খেলার আবেদন করবে তারা। সেই সঙ্গে চ্যাম্পিয়ন্স লিগে খেলার পরিবর্তে এশিয়ান কাপে খেলতে পারবে তারা। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের বদলে এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগের বদলে এএফসি কাপে খেলতে পারবে রাশিয়ার ক্লাবগুলি।

তবে চাইলেই এশিয়ার হয়ে খেলার সুযোগ পাবে না রাশিয়া। কারণ তাদের প্রথমে এএফসি-র কাছে আবেদন করতে হবে। যেহেতু উয়েফার সঙ্গে ফিফাও রাশিয়াকে নিষিদ্ধ ঘোষণা করেছে তাই এএফসি যে তাদের অনুমোদন দেবে তার কোনও নিশ্চয়তা নেই। রাশিয়া বা এএফসি-র তরফে এই বিষয়ে এখনও কোনও মন্তব্য করা হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia Ukraine War fifa UEFA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE