• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বোমা মেরে ওড়ানোর হুমকি, ঘেরাটোপে হাইকোর্ট

HC
ফাইল চিত্র।

Advertisement

চলতি মাসের শেষ দিনে বোমা মেরে কলকাতা হাইকোর্ট উড়িয়ে দেওয়ার হুমকি আসায় সেখানে নিরাপত্তা বাড়ানো হয়েছে। সাদা পোশাকের পুলিশকর্মী ছাড়াও মোতায়েন করা হয়েছে অতিরিক্ত বাহিনী।

হাইকোর্ট সূত্রের খবর, ৩০ সেপ্টেম্বর একাধিক বোমা বিস্ফোরণ ঘটিয়ে হাইকোর্ট উড়িয়ে দেওয়া হবে বলে সেখানে হুমকি-চিঠি পাঠানো হয়েছে। হাইকোর্টের প্রধান বিচারপতি থোট্টাথিল ভাস্করন নায়ার রাধাকৃষ্ণন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিবকে চিঠি দিয়ে বিষয়টি জানানোর নির্দেশ দিয়েছেন। তাঁর নির্দেশ পেয়ে হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেল রবীন্দ্রনাথ সামন্ত বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিবকে একটি চিঠি লিখেছেন। তাতে বলা হয়েছে, হুমকি-চিঠির বিষয়টিকে প্রাধান্য দিয়ে বিবেচনা করা হোক।

স্বরাষ্ট্রসচিবকে আর কী লিখেছেন রেজিস্ট্রার জেনারেল? রবীন্দ্রনাথবাবু জানান, হরদর্শন সিংহ নাগপাল নামে এক ব্যক্তি হুমকি দিয়েছে, ৩০ সেপ্টেম্বর সে ও তার ছেলে (ছেলের নাম বলা নেই) একাধিক বোমা বিস্ফোরণ ঘটাবে কলকাতা হাইকোর্টের তিনটি ভবনের ভিতরে। সেই চিঠি দেখে প্রধান বিচারপতি চাইছেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক বিষয়টি গুরুত্ব দিয়ে বিবেচনা করুক।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রের খবর, দেশ জুড়ে জঙ্গি হামলার হুমকি চিঠি পাঠানো হয়েছে বিভিন্ন জায়গায়। সম্প্রতি রোহতক রেল স্টেশনের ম্যানেজার এমন চিঠি পেয়েছেন। একই ধরনের চিঠি পেয়েছে ‘বুরো অব সিভিল এভিয়েশন’। কলকাতা হাইকোর্টকে হুমকির বিষয়টি বিচ্ছিন্ন কোনও ঘটনা বলে মনে করা হচ্ছে না। জঙ্গি হামলার হুমকিকে গুরুত্ব দিয়েই দেখা হচ্ছে বলে মন্ত্রক সূত্রের খবর। এই বিষয়ে রাজ্যের প্রশাসনের সঙ্গে কথা বলবেন ওই মন্ত্রকের কর্তারা।

কলকাতা পুলিশ জানায়, যে-ব্যক্তি হুমকি-চিঠি দিয়েছে, তার নামে হেয়ার স্ট্রিট থানায় অভিযোগ জানিয়ে মামলা দায়ের হয়েছে। চিঠিতে থাকা স্ট্যাম্প দেখে জানার চেষ্টা চলছে, কোথা থেকে সেটি পাঠানো হয়েছে। কে ওই চিঠি হাইকোর্টে দিয়ে গিয়েছে, 

সিসি ক্যামেরার ফুটেজ দেখে তা জানার চেষ্টা চলছে। ইতিমধ্যেই দু’দিন ধরে স্নিফার ডগ নিয়ে হাইকোর্টের বিভিন্ন জায়গা, এজলাসে তল্লাশি চালানো হয়েছে। তদন্ত শুরু করেছে কলকাতা পুলিশের স্পেশ্যাল টাস্ক ফোর্সও (এসটিএফ)।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন