নারদ তদন্তে ফের সিবিআই-এর মুখোমুখি হতে হবে ম্যাথু স্যামুয়েলকে। তবে কলকাতায় নয়, তাঁকে আগামী সপ্তাহেই দিল্লির সিবিআই দফতরে হাজির হতে বলা হয়েছে। এর আগে সিবিআই তাঁকে কলকাতায় তলব করলে, এ রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন ম্যাথু স্যামুয়েল। কিন্তু, তার পরেও সোমবার নির্দিষ্ট সময়ে হাজির হন। 

এ দিন দুপুর দেড়টা নাগাদ  নিজাম প্যালেসে পৌঁছন নারদ স্টিং অপারেশনের কারিগর ম্যাথু। গোয়েন্দাদের মুখোমুখি হওয়ার আগে সংবাদমাধ্যমে মুখ খোলেন তিনি। এত দিন ধরে তদন্ত চলা নিয়ে আক্ষেপ করেন। সাংবাদিকদের প্রশ্নের জবাবে ম্যাথু বলেন, ‘‘গত দু’বছর ধরে তদন্ত চলছে। তা হলে আপনারাই বলুন! সিবিআই ডেকেছে বলে আমি এসেছি। এর আগেও বহু বার এসেছি। কিন্তু দু’বছর হয়ে গেলেও তদন্ত কি সে ভাবে এগিয়েছে?’’

নারদ স্টিং অপারেশনে তৃণমূলের বিভিন্ন নেতা-মন্ত্রীকে টাকা নিতে দেখা গিয়েছিল, যা জনসমক্ষে আসে ২০১৬ সালে রাজ্য বিধানসভা নির্বাচনের ঠিক আগে। যদিও ওই ভিডিয়োর সত্যতা আনন্দবাজার যাচাই করেনি। ২০১৪ সালে ছদ্মবেশ নিয়ে ওই স্টিং অপারেশন করেছিলেন বলে সিবিআইয়ের কাছে দাবি করেন ম্যাথু। এর পর হাইকোর্টের নির্দেশে তদন্তভার নেয় সিবিআই। কিন্তু এখনও পর্যন্ত তদন্তের খুব একটা অগ্রগতি হয়নি। তা নিয়েই আক্ষেপ করেন ম্যাথু।

আরও পড়ুন: ৭২ ঘণ্টা কোনও অশান্তি নেই কাঁকিনাড়ায়, ছন্দে ফেরার ইঙ্গিত​

সম্প্রতি কলকাতায় এসেছিলেন সিবিআইয়ের যুগ্ম অধিকর্তা নাগেশ্বর রাও। তদন্তকারী অফিসারদের যত তাড়াতাড়ি সম্ভব এই নারদ তদন্ত শেষ করার নির্দেশ দিয়েছিলেন তিনি। তার পরেই দ্বিতীয় দফায় নারদ কাণ্ডে অভিযুক্তদের জেরা করার প্রক্রিয়া শুরু হতে চলেছে। তবে তার আগে নারদ কর্তা ম্যাথুকে ফের একদফা জেরা করতে ডেকে পাঠায় সিবিআই।

কেন্দ্রীয় তদন্তকারী ওই সংস্থা সূত্রে জানা গিয়েছে, গত দু’বছর ধরে কয়েক জন অভিযুক্তকে জেরা করা হলেও এখনও বেশ কিছু তথ্য পাওয়া যায়নি। এ বিষয়ে ম্যাথুর কাছ থেকে পাওয়া তথ্য অন্য অভিযুক্তদের জেরা করে তার সঙ্গে মিলিয়ে দেখা হবে। সম্প্রতি পুলিশ কর্তা এসএমএইচ মির্জাকে দু’দফায় জেরা করা হয়েছিল। তাঁর কাছ থেকেও বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য হাতে পান গোয়েন্দারা। এর পরেই ম্যাথুকে তলব করা হয়।

আরও পড়ুন: কালো টাকা রুখতে পদক্ষেপ করেনি এনডিএ সরকার! সংসদীয় কমিটির রিপোর্ট ঘিরে জল্পনা​

সিবিআই সূ্ত্রে খবর, ইতিমধ্যেই ম্যাথুকে প্রায় চার ঘণ্টা জিজ্ঞাসাবা করেন সিবিআইয়ের পদস্থ কর্তারা।  এ দিন নতুন করে তাঁর বয়ানও রেকর্ডও করা হবে।

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও। সাবস্ক্রাইব করুন আমাদের YouTube Channel - এ।