• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

শীতের দাপটে কাঁপছে রাজ্য, পারদ নামল তিন ডিগ্রি

Winter
ঠান্ডায় জবুথবু রাজ্যবাসী। ছবি: শাটারস্টক।

উত্তুরে হাওয়ার দাপট অব্যাহত। আজও শহর কলকাতায় দাপিয়ে ব্যাটিং করছে শীত। আর শীতের আমেজ নিতে শহরের বিভিন্ন দ্রষ্টব্য স্থানে মানুষের ভিড় বাড়ছে। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, শুক্রবার মরসুমের শীতলতম দিন। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি কম।

এ দিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২১.৫ ডিগ্রি সেলসিয়াস।

একই অবস্থা রাজ্যের অন্যান্য জেলাতেও। হাড়কাঁপানো ঠান্ডায় জবুথবু অবস্থা সাধারণ মানুষের। পাহাড় থেকে সমতল, সর্বত্রই চলছে উত্তুরে হাওয়ার দাপট। পশ্চিমী ঝঞ্ঝা কেটে যাওয়াতে আগামী কয়েক দিনও উত্তুরে হাওয়ার দাপট চলবে বলে জানানো হয়েছে।

দিনের তাপমাত্রাও অমেকটাই কমেছে। বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২১.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে ৫ ডিগ্রি কম। ইতিমধ্যেই কলকাতা-সহ ১১ জেলায় শৈত্য প্রবাহের সতর্কতা দিয়ে রেখেছে আলিপুর আবহাওয়া দফতর, যার মধ্যে রয়েছে দুই ২৪ পরগনা, বাঁকুড়া, বীরভূম, পুরুলিয়া, দুই বর্ধমান, হুগলি, নদিয়া ও মুর্শিদাবাদ। দার্জিলং-সহ উত্তরবঙ্গের বিভিন্ন জেলাতেও শৈত্যপ্রবাহের সতর্কতা জারি হয়েছে।

অন্য দিকে, জাঁকিয়ে শীত পড়তেই শহর কলকাতায় পর্যটকদের ভিড় বাড়তে শুরু করেছে। চিড়িয়াখানা, ভিক্টোরিয়া, ইকো পার্কে, মানুষের আনাগোনা বেড়েছে। জম্মু-কাশ্মীর, হিমাচলপ্রদেশ, সিকিমেও স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা অনেকটাই কম। সেখান থেকে বিনা বাধায় সমতলে ঢুকছে উত্তুরে হাওয়া। তার জেরে উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ় এবং বিহারের মতো রাজ্যও কনকনে ঠান্ডায় কাঁপছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন