• চন্দ্রপ্রভ ভট্টাচার্য
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কুপনে রেশন সেপ্টেম্বর পর্যন্ত

raj
প্রতীকী ছবি।

বিশেষ কুপনের মাধ্যমে রেশন পাওয়ার সুবিধা সেপ্টেম্বর পর্যন্ত চালু রাখার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। তবে রেশনের অন্যান্য প্রকল্পগুলি পূর্ব ঘোষণা মতো আগামী বছর জুন মাস পর্যন্ত চলবে। পর্যবেক্ষক মহলের অনেকের ধারণা, রেশনের বিলিবণ্টন নিয়ে নতুন বিতর্ক ঠেকাতে রেশন নিয়ে স্পষ্ট অবস্থানে থাকতে চাইছে রাজ্য।

কেন্দ্র বিনামূল্যের রেশনের মেয়াদ নভেম্বর মাস পর্যন্ত বাড়ানোর পরে রাজ্যও নিখরচার রেশন আগামী বছর জুন মাস পর্যন্ত চালু রাখার সিদ্ধান্ত নেয়। তবে কোন প্রকল্প কত দিন চালানো হবে, তা তখন নির্দিষ্ট করে জানায়নি সরকার। প্রশাসনের এক কর্তার কথায়, “এমনিতে কুপন সেপ্টেম্বর পর্যন্তই চলবে। ডিজিটাল কার্ড সেপ্টেম্বরের আগে হাতে পেলে উপভোক্তার কুপন বাতিল হবে। তবে সেপ্টেম্বরের পরেও ডিজিটাল কার্ড না পেলে সংশ্লিষ্টের কুপন চালু থাকবে। কার্ড পেলেই কুপন বাতিল হবে।”

প্রশাসনিক সূত্রের খবর, পরিযায়ী শ্রমিকদের জন্য আত্মনির্ভর ভারত কর্মসূচিতে রেশন-প্রকল্প চালু করেছিল কেন্দ্র। প্রায় ৪৩ লক্ষ শ্রমিককে এককালীন কুপনের মাধ্যমে মাথা-পিছু ১০ কেজি করে চাল এবং পরিবার-পিছু দু’কেজি করে ছোলা দেওয়া হয়। পরিযায়ীদের অনেকে অন্য রাজ্যের বাসিন্দা হওয়ায়, তাঁদের এ রাজ্যের রেশন কার্ড নেই। অবশ্য রাজ্যের অধিকাংশ পরিযায়ীর ওই কার্ড রয়েছে।

খাদ্য দফতরের খবর, মার্চ পর্যন্ত অনুমোদিত ৯ কোটি ২৬ লক্ষ ডিজিটাল রেশন কার্ডের মধ্যে ৭২ লক্ষ কার্ড পৌঁছনোর দায়িত্ব ডাক বিভাগকে দেওয়া হয়েছিল। কিন্তু লকডাউনের কারণে বেশির ভাগ গ্রাহকের ঠিকানায় কার্ড পৌঁছয়নি। সেই সব গ্রাহককে বিশেষ কুপন দেওয়া হয়েছিল। এই কুপনের মেয়াদ রাখা হয় ছ’মাস। যাঁদের ডিজিটাল রেশন কার্ড নেই, রেশন পেতে আগ্রহী এমন প্রায় ৫ লক্ষ উপভোক্তাকেও কুপন দেওয়া হয়। দফতর জানাচ্ছে, আবেদনপত্রের যাচাই-শেষে যোগ্য প্রায় চার লক্ষ মানুষকে নতুন কার্ড দেওয়া হবে।

খাদ্য দফতরের এক সূত্র জানাচ্ছে, সিঙ্গুর, আয়লা-বিধ্বস্ত এলাকা, জঙ্গলমহল, টোটো জনজাতি, চা-বাগান, পার্বত্য এলাকার জন্য বিশেষ প্যাকেজ চলবে আগামী বছর জুন পর্যন্ত। তা ছাড়া রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা-১ ও ২, অগ্রাধিকার ও বিশেষ অগ্রাধিকারপ্রাপ্ত উপভোক্তা (পিএইচএইচ এবং এসপিএইচএইচ), অন্ত্যোদয় অন্ন যোজনার গ্রাহকেরাও একই সময় পর্যন্ত রেশনের সুবিধা পাবেন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন