Advertisement
১১ মে ২০২৪
Mamata Banerjee

Mamata Banerjee: ইটালিতে বিশ্ব শান্তি সম্মেলনে আমন্ত্রণ মমতাকে, থাকবেন পোপ, জার্মান চ্যান্সেলরও

নীলবাড়ির লড়াইয়ে বিপুল জয়ের জন্য মমতাকে শুভেচ্ছাও জানিয়েছে কমিউনিটি ডি সন্ত এগিডিও নামের ইটালির আয়োজক সংস্থা।

গ্রাফিক।

গ্রাফিক। শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২১ ১৮:১০
Share: Save:

ইটালিতে আয়োজিত আন্তর্জাতিক শান্তি বিষয়ক সম্মেলনে অংশগ্রহণের আমন্ত্রণ পেলেন মমতা বন্দ্যোপাধ্যায়। আয়োজক সংস্থার তরফে মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণপত্রে লেখা হয়েছে, ‘আপনি গত এক দশকে দেশের শান্তি, সামাজিক ন্যায় এবং উন্নয়নে নিরবচ্ছিন্ন অবদান রেখে চলেছেন’।

পাশাপাশি, নীলবাড়ির লড়াইয়ে বিপুল জয়ের জন্য মমতাকে শুভেচ্ছাও জানিয়েছে কমিউনিটি ডি সন্ত এগিডিও নামে ওই আয়োজক সংস্থা।

বিশ্বজুড়ে শান্তি এবং সৌভ্রাতৃত্বের বার্তা পৌঁছে দিতে আগামী ৭ এবং ৮ অক্টোবর ইটালির রাজধানী রোমে ‘পিপলস অ্যাজ ব্রাদার্স, ফিউচার আর্থ’ শীর্ষক ওই আন্তর্জাতিক সম্মেলন হবে। হবে বিশ্বের প্রতিটি মহাদেশের বিভিন্ন ধর্মের সন্তদের নিয়ে প্রার্থনা সভার আয়োজন। আমন্ত্রিতদের তালিকায় রয়েছেন পোপ ফ্রান্সিস এবং জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল। ১৯৮৬ সালে তৎকালীন পোপ দ্বিতীয় জন পলের আমল থেকেই আন্তর্জাতিক শান্তির লক্ষ্যে এমন সম্মেলনের আয়োজন করে ওই সংস্থা। প্রায় অর্থ শতক ধরে সংস্থাটি আন্তর্জাতিক শান্তির লক্ষ্যে নানা কর্মসূচি পালন করে চলেছে।

প্রসঙ্গত, ২০১৬ সালে ভ্যাটিকানে মাদার টেরিজাকে সন্ত সম্মাননা প্রদান অনুষ্ঠানে যোগ দেওয়ার আমন্ত্রণ পেয়ে ইটালিতে গিয়েছিলেন মমতা। ২০১৮ সালে ইটালির ভারতীয় দূতাবাস ও বণিকসভা ফিকির সহযোগিতায় মিলানে আয়োজিত শিল্প সম্মেলনেও মুখ্যমন্ত্রী যোগ দিয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Italy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE