Advertisement
০৬ মে ২০২৪
ISI Kolkata Admission 2024

বেসরকারি সংস্থার সঙ্গে অনলাইন ডিপ্লোমা কোর্সের আয়োজন আইএসআই কলকাতার, রইল বিশদ

কোর্সের ক্লাস শুরু হবে আগামী ১৪ মার্চ। পড়ুয়াদের একটি অ্যাসেসমেন্ট বা পরীক্ষার মাধ্যমে এই পাঠক্রমে ভর্তি নেওয়া হবে।

ISI Kolkata

আইএসআই কলকাতা। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৪ ১৬:৪১
Share: Save:

ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউট (আইএসআই), কলকাতার তরফে প্রচলিত কোর্সগুলি ছাড়াও নতুন একটি কোর্সের ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। একটি বেসরকারি সংস্থার সঙ্গে যৌথ ভাবে এই কোর্সের আয়োজন করছে আইএসআই কলকাতা। সেই মর্মে সম্প্রতি একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এর জন্য শুরু হয়ে গিয়েছে অনলাইন আবেদন প্রক্রিয়াও।

রাজ্যের নামী শিক্ষা প্রতিষ্ঠানটি বেসরকারি সংস্থা ‘কোর্সেরা’-র সঙ্গে যৌথ ভাবে এই কোর্সের আয়োজন করবে। পাঠক্রমটি অ্যাপ্ল্যায়েড স্ট্যাটিস্টিক্স বা ফলিত রাশিবিজ্ঞানের উপর। এটি একটি পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্স। পাঠক্রমটি চলবে এক বছর ধরে। থাকবে মোট দু’টি সিমেস্টার। অনলাইন লাইভ ক্লাসের মাধ্যমে প্রতিষ্ঠানের শিক্ষকরা কোর্সের ক্লাস নেবেন। ক্লাস করাবেন বিভিন্ন সংস্থার ডেটা সায়েন্সের বিশেষজ্ঞরাও।

পাঠক্রমে ভর্তির আবেদন করতে পারবেন যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠানের স্নাতকোত্তীর্ণ পড়ুয়ারা। তবে তাঁদের দ্বাদশ শ্রেণির স্তরে ক্যালকুলাস এবং অ্যালজেব্রা-সহ অঙ্ক বিষয়ক জ্ঞান থাকতে হবে। কোর্সের ক্লাস শুরু হবে আগামী ১৪ মার্চ। পড়ুয়াদের একটি অ্যাসেসমেন্ট বা পরীক্ষার মাধ্যমে এই পাঠক্রমে ভর্তি নেওয়া হবে। কোর্স শেষে মিলবে শংসাপত্র।

এই কোর্সের ফি-র পরিমাণ মোট ৪,৫০,০০০ টাকা। যার মধ্যে রেজিস্ট্রেশন ফি-র পরিমাণ ৩৮,০০০ টাকা। এ ছাড়া দু’টি সিমেস্টারের জন্য টিউশন ফি-র পরিমাণ যথাক্রমে ১,৮৭, ০০০ টাকা এবং ২, ২৫,০০০ টাকা। তবে বিশেষ বিশেষ ক্ষেত্রে পড়ুয়াদের টিউশন ফি-তে ছাড়ের ব্যবস্থাও রয়েছে।

আগ্রহীদের বেসরকারি সংস্থা বা আইএসআই কলকাতার ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ কোর্সে ভর্তির আবেদন করতে হবে। আবেদনের শেষ দিন আগামী ১৮ ফেব্রুয়ারি। ভর্তি বিষয়ক বাকি তথ্য জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE