Advertisement
২৫ এপ্রিল ২০২৪
milk

Milk before sleep: রাতে শোয়ার আগে এক গ্লাস দুধ খান? কী মেশালে আরও উপকার পাবেন

ভাল ঘুমের জন্য অনেকেই শোয়ার আগে এক গ্লাস দুধ খেয়ে নেন। কিন্তু শুধু দুধ না খেয়ে তার মধ্যে কিছু উপাদান মিশিয়ে নিলে আরও উপকার পাবেন।

ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২২ ১৭:২৭
Share: Save:

বিছানায় শুয়েই ঘুমিয়ে পড়েন, এমন ভাগ্যবানদের সংখ্যা দিন দিন কমে আসছে। তাই ভাল ঘুমের জন্য অনেকেই নানা রকম অভ্যাস তৈরি করেন। কেউ যোগাভ্যাস বা ধ্যান করেন, কেউ হালকা শরীরচর্চা, কেউ বই পড়েন, আবার কেউ এক গ্লাস ঈষদুষ্ণ দুধ খেয়ে নেন। কিন্তু ঘুমের আগে দুধ যখন খাচ্ছেনই, তখন তা আরও বেশি স্বাস্থ্যকর বানানো যায় কি না, সেই ভাবনা থাকা জরুরি।

ঘুমের আগে দুধের সঙ্গে যদি অন্য কিছু উপাদান মিশিয়ে খেতে পারেন, তা হলে স্বাস্থ্যের জন্য আরও উপকারী হয়ে উঠতে পারে এই পানীয়। যেমন হলুদ। দুধের সঙ্গে হলুদ মিশিয়ে খাওয়ার গুণাগুণ এ দেশের লোক বহু যুগ ধরেই জানেন। শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য হলুদ-দুধের জুড়ি মেলা ভার। তবে আপনার হেঁশেলে আরও এক উপাদান রয়েছে, যা দুধের সঙ্গে মিশিয়ে খেলে সেই পানীয় হয়ে উঠতে পারে ‘সুপারফুড’। কী সেই উপাদান?

জাফরান! জাফরান এমন একটি উপকরণ যার এক চিমটেতেই যে কোনও খাবারের স্বাদ বদলে রাজকীয় হয়ে যায়। তবে জাফরানের দামও তুলনা মূলক ভাবে অনেকটাই বেশি। বিশ্বের সবচেয়ে দামি মশলার মধ্যে জাফরান অন্যতম। তবে যদি নিয়মিত রাতে শোয়ার আগে এক চিমটে জাফরান গরম দুধে দিয়ে খেতে পারেন, তা হলে শরীরের অনেক সমস্যা দূর হয়ে যেতে পারে অচিরেই।

১। সর্দি-কাশি কম হবে

যাঁদের একটুতেই ঠান্ডা লেগে সর্দি-কাশি হয়, তাঁদের জন্য নিয়মিত জাফরান মেশানো দুধ খাওয়া অত্যন্ত উপকারী। শরীরের নানা রকম প্রদাহ কম করতেও সাহায্য করে এই দুধ।

২। স্মৃতিশক্তি ভাল করে

জাফরানের নির্যাস মস্তিষ্কের বিকাশে সাহায্য করে। ফলে স্মৃতিশক্তি ভাল রাখতেও নিয়মিত জাফরান মেশানো দুধ খাওয়া যেতে পারে।

জাফরান দেওয়া দুধ।

জাফরান দেওয়া দুধ।

৩। ঋতুস্রাবের ব্যথা কমায়

ঋতুস্রাবের অসহ্য যন্ত্রণায় ভোগেন যাঁরা, তাঁদের সাধারণত গরম পানীয় খেতে বলা হয়। তাতে ব্যথায় আরাম মেলে। জাফরানে রয়েছে প্রদাহ দূর করার ক্ষমতা। তাই জাফরান মেশানো দুধ খেলে ঋতুস্রাবের সময়ে উপকার পেতে পারেন।

৪। হৃদ্‌যন্ত্রের জন্য ভাল

হৃদ্‌যন্ত্রের যত্ন নিতে পারে জাফরান। ধমনী নরম রেখে রক্ত চলাচল সচল রাখে জাফরান। তাই জাফরান মেশানো দুধ নিয়মিত খেলে হৃদ্‌রোগের আশঙ্কাও কমতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

milk saffron Health Benefit sleep
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE