Advertisement
০৪ মে ২০২৪
Belly Fat

৫ খাবার: বেশি করে খেলে পেটের মেদ ঝরবে দ্রুত

খাওয়াদাওয়ায় রাশ না টানলে পেটের মেদ কমিয়ে ফেলা সম্ভব নয়। আবার এমন কিছু খাবার রয়েছে, যেগুলি বেশি করে খেলে পেটের মেদ ঝরবে সহজেই।

Common foods that can burn belly fat.

খাবার খেয়েও পেটের মেদ ঝরানো যায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২৩ ১৮:২৫
Share: Save:

পেটের মেদ ঝরাতে অনেকেই বহু কিছু করে থাকেন। শরীরচর্চা করেন, জিমে গিয়ে লোহালক্কড় টানেন, নিয়ম মেনে খাওয়াদাওয়া করেন। অথচ এত কিছু করে ওজন যদিও বা খানিক কমে, পেটের মেদ সহজে ঝরতে চায় না। শাড়ি হোক কিংবা পশ্চিমি পোশাক, মধ্যপ্রদেশ ক্রমশ বাড়তে থাকলে কোনও কিছুই যেন মানানসই হয় না। এ দিকে অনেকেই বুঝতে পারেন না, কী ভাবে কম সময়ে পেটের মেদ ঝরাবেন। পুষ্টিবিদেরা জানাচ্ছেন, খাওয়াদাওয়ায় রাশ না টানলে পেটের মেদ কমিয়ে ফেলা সম্ভব নয়। তেমনই কিছু খাবার রয়েছে, যেগুলি বেশি করে খেলে পেটের মেদ ঝরবে সহজেই।

ওট্স

ওজন কমাতে ওট্‌সের জুড়ি মেলা ভার। পেটের মেদ ঝরাতেও ওট্স সাহায্য করতে পারে। তাই পেটের মেদ বাড়লেও, চিন্তা না করে ওট্‌সের উপর ভরসা রাখা যায়। সকালের জলখাবারে ওট্স রাখতে পারলে ভাল। তবে, নিয়মিত খেতে হবে।

গ্রিন টি

ছিপছিপে থাকতে গ্রিন টি-র উপর ভরসা রাখেন অনেকেই। পেটের বাড়তি মেদ ঝরাতেও গ্রিন টি কাজে লাগতে পারে। গ্রিন টি বিপাকহার বাড়িয়ে তোলে। সেই সঙ্গে ফ্যাট ঝরাতেও গ্রিন টি-র জুড়ি মেলা ভার। বিশেষ করে তলপেটের মেদ ঝরাতে গ্রিন টি-র কাপে চুমুক দেওয়াই যায়।

গ্রিক ইয়োগার্ট

বাড়তি মেদ ঝরাতে শুধু টক দই নয়, গ্রিক ইয়োগার্টও সমান উপকারী। প্রোবায়োটিক উপাদান সমৃদ্ধ গ্রিক ইয়োগার্ট হজমের গোলমাল কমায়। হজমের সমস্যা নিয়ন্ত্রণে থাকলে মেদও জমতে পারে না।

Common foods that can burn belly fat.

সামুদ্রিক মাছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড থাকে ভরপুর পরিমাণে। ছবি: সংগৃহীত।

সামুদ্রিক মাছ

সামুদ্রিক মাছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড থাকে ভরপুর পরিমাণে। এই ফ্যাটি অ্যাসিড ওজন নিয়ন্ত্রণে রাখতে তো পারেই, সেই সঙ্গে বাড়তি মেদ ঝরাতেও এর জুড়ি মেলা ভার। প্রদাহজনিত সমস্যা দূর করতেও সামুদ্রিক মাছ উপকারী।

লঙ্কা

ঝাল লাগলেও এক বার যদি ভালবেসে ফেলা যায়, তা হলে আর ওজন নিয়ে ভাবতে হবে না। লঙ্কায় রয়েছে ক্যাপাসাইসিন, যা মেদ ঝরাতে সাহায্য করে। ক্যালোরি পোড়াতেও লঙ্কা খুব কার্যকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

fat Belly Fat Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE