Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Health

Monsoon Health Tips: বর্ষায় বাড়ে সংক্রমণ! সুস্থ থাকতে কোন খাবার খাবেন

বর্ষাকালে সুস্থ থাকা জরুরি। তার জন্য রোজ খেতেই হবে কোন খাবারগুলি?

বর্ষায় সুস্থ থাকতে স্বাস্থ্যকর খাবার খান।

বর্ষায় সুস্থ থাকতে স্বাস্থ্যকর খাবার খান। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২২ ১৬:৪৬
Share: Save:

জুনের শেষের দিকেই বর্ষা প্রবেশ করেছে বঙ্গে। সব সময়ে না হলেও যখন-তখন ঝমঝমিয়ে নামছে মুষলধারে বৃষ্টি। রাস্তাঘাটের জল-কাদা বাদ দিয়ে বর্ষা অনেকেরই প্রিয় ঋতু। তবে এই সময়ে সাবধানে থাকাও জরুরি। কারণ বর্ষার মরসুমে বিভিন্ন সংক্রমণ জাতীয় রোগ-বালাইয়ের প্রকোপ বাড়ে। বৃষ্টিতে ভিজে সর্দি-কাশি হওয়া তো আছেই, সেই সঙ্গে পেটের গোলমালও লেগে থাকে। এ সময়ে সুস্থ থাকতে খাদ্যাভ্যাসে বদল আনা জরুরি। কারণ বর্ষাকালে শরীরের প্রতিরোধশক্তি কম থাকে।

বর্ষায় যাতে সংক্রমণ জাতীয় কোনও সমস্যার মুখোমুখি না হতে হয়, তার জন্য কী কী খাবেন?

প্রোটিনযুক্ত খাবার

বর্ষায় প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রোটিনযুক্ত খাবার বেশি করে খাওয়া প্রয়োজন। ডিম, ডাল, সয়াবিন, বাদামের মতো ভরপুর প্রোটিন সমৃদ্ধ খাবার বেশি খাওয়া প্রয়োজন। এতে প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

ফল

গরমের মতো বর্ষায় ফলের বৈচিত্র না থাকলেও অনেক উপকারী ফল এই সময়ে পাওয়া যায়। জাম, চেরি, তালে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট। যা ভিতর থেকে শরীর সুস্থ-সচল রাখতে সাহায্য করে।

ড্রাই ফ্রুটস

কাজু, কিশমিশ, পেস্তা, বাদাম, কাঠবাদাম, খেজুরে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার এবং অ্যান্টি-অক্সিড্যান্ট। তা-ও রোগের সঙ্গে লড়াই করতে সাহায্য করে।

হলুদ দুধ

বর্ষাকালে হলুদ-দুধের মতো উপকারী জিনিস খুব কমই আছে। হলুদে রয়েছে কারকিউমিন নামক একটি উপাদান। ব্যাক্টেরিয়াজাত সংক্রমণ থেকে দূরে থাকতে হলুদ-দুধ রাখতেই পারেন রোজের খাদ্যতালিকায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Monsoon Foods
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE