Advertisement
০৪ মে ২০২৪
Abdominal Pain

মাঝেমাঝেই পেটের ডান দিকে ব্যথা করে? কোন ৩ রোগের উপসর্গ হতে পারে এটি?

অনেকের পেটের ডান দিকে প্রায়ই ব্যথা হয়। প্রধাণত তিনটি কারণে ডান দিকে ব্যথা করে। সেই কারণগুলি কী কী?

বেশির ভাগ সময়ে ডান দিকে ব্যথা হলে তা অবহেলা করা ঠিক হবে না।

বেশির ভাগ সময়ে ডান দিকে ব্যথা হলে তা অবহেলা করা ঠিক হবে না। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৩ ১৮:১৭
Share: Save:

খাওয়াদাওয়ার অনিয়ম, জল না খাওয়া, উৎসবের মরসুমে বাইরের খাবার খাওয়া— এমন কিছু কারণে মাঝেমাঝে পেটে ব্যথা লেগেই থাকে। সব সময়ে যে পেটের এই ব্যথা খুব গুরুত্ব দিয়ে দেখা হয়, তা নয়। বিশেষ করে কাজের ব্যস্ততায় পেটে একটি চিনচিনে ব্যথা হলেও তা এড়িয়ে যাওয়া ছাড়া উপায় থাকে না। ব্যথা চেপে রাখার এই অভ্যাসে বাড়ে বিপদ। তেমনই মত চিকিৎসকদের। তবে সব পেটে ব্যথার নেপথ্যে যে বড় কোনও অসুখ লুকিয়ে রয়েছে, এমন নয়। পেটের ঠিক কোন অংশে ব্যথা হচ্ছে, তার উপর নির্ভর করে এর কারণ। চিকিৎসকরা জানাচ্ছেন, অনেকেরই পেটের ডান দিকে প্রায়ই ব্যথা হয়। বেশির ভাগ সময়ে ডান দিকে ব্যথা হলে তা অবহেলা করা ঠিক হবে না। প্রধানত তিনটি কারণে পেটের ডান দিকে ব্যথা করে। কারণ জানা থাকলে এড়িয়ে না গিয়ে বরং সুস্থ হয়ে ওঠার একটা চেষ্টা থাকবে।

পেটের ডান দিকে ব্যথা হওয়ার অন্যতম মূল কারণ হল অম্বল। গ্যাস-অম্বল হল নিত্যদিনের সমস্যা। খাওয়াদাওয়ায় একটু অনিয়ম হল কি, বুক জ্বালা, মুখের ভিতর টক ভাব শুরু হয়ে গেল। এগুলি ছাড়াও অম্বলের আরও একটি লক্ষণ হল পেটের ডান দিকে ব্যথা। পেটের ডান দিকে ব্যথা হওয়ার আর কী কারণ থাকতে পারে?

পেটের ডান দিকে ব্যথা হওয়ার অন্যতম মূল কারণ হল অম্বল।

পেটের ডান দিকে ব্যথা হওয়ার অন্যতম মূল কারণ হল অম্বল। প্রতীকী ছবি।

ফ্যাটি লিভার

অস্বাস্থ্যকর জীবনযাপন, বাইরের খাবার খাওয়ার প্রবণতা, জল কম খাওয়া, এমন কিছু কারণে মেদ জমে লিভারে। তা থেকে দেখা দেয় ফ্যাটি লিভারের মতো গুরুতর সমস্যা। এই রোগ নিয়ন্ত্রণে না রাখলে লিভার সিরোসিসও দেখা দিতে পারে। ফ্যাটি লিভার শরীরে বাসা বেঁধেছে কি না, তা বোঝার অন্যতম একটি উপায় হল পেটের ডান দিকে ব্যথা। প্রায়ই এমন ব্যথা হলে ফেলে না রেখে চিকিৎসকের পরামর্শ নিন।

অ্যাপেনডিক্স

অনেক দিন ধরে পেটের ডান দিকে ব্যথা করছে মানেই, প্রাথমিক পর্যায়ে অ্যাপেনডিক্সের আশঙ্কা করা হয়। চিকিৎসকরা জানাচ্ছেন, এই আশঙ্কা একেবারে অমূলক নয়। অ্যাপেনডিক্স হওয়ার একটি লক্ষণই হল ডান দিকে ব্যথা করা। শারীরিক জটিলতা না বাড়াতে চাইলে ব্যথা এড়িয়ে না যাওয়াই ভাল।

ক্যানসার

শরীরের যে অংশে মারণরোগ বাসা বাঁধে, সেখানেই ক্যানসারের উপসর্গগুলি দেখা দিতে শুরু করে। পাকস্থলির ক্যানসারের লক্ষণ হতে পারে পেটের ডান দিকে ক্রমাগত ব্যথা হয়ে যাওয়া। বেশি দিন এই ব্যথা ফেলে রাখলে কিন্তু ক্যানসার ছড়িয়ে পড়তে পারে। তাই মাঝেমাঝেই এমন ব্যথা হতে থাকলে অতি অবশ্যই তা গুরুত্ব দিয়ে দেখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Abdominal Pain Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE