• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মাথার উপর নিজেই উড়তে উড়তে যাবে এই ছাতা

flying umbrella
এই সেই উড়ুক্কু ছাতা। ছবি টুইটার থেকে নেওয়া।

দু’হাত ভর্তি বাজারের ব্যাগ। বগলে ছাতা। ধীরেসুস্থে বাড়ির দিকে রওনা দিয়েছিলেন সমরবাবু। বিশ্রী, প্যাচপেচে গরম। বৃষ্টির নামগন্ধ নেই। আচমকা আকাশ ছেয়ে এল কালো মেঘে। নামল বৃষ্টি। কী মুশকিল। দু’ হাতে চার-চারটে বাজারের ব্যাগ হাতে নিয়ে ছাতা খুলবেন কী ভাবে! ভিজে একসা হয়ে রাগে গজগজ করতে বাড়ি ফিরলেন তিনি। ভাবছেন, একটা ছাতা যদি উড়ে উড়ে মাথার উপরে এসে বসত, কী ভালই না হত। সমরবাবুর মনের ইচ্ছাটাই সত্যি হতে চলেছে এ বার। জাপানের একটি সংস্থা তৈরি করে ফেলেছে উড়ুক্কু ছাতা।

ফ্লাইং আমব্রেলা বা উড়ুক্কু ছাতা তৈরি করেছে জাপানের আসাহি পাওয়ার সার্ভিসেস নামে একটি সংস্থা। উড়ুক্কু ছাতাটির কোনও হাতল নেই। এই স্মার্ট ফ্লাইং আমব্রেলাটি আসলে একটি ড্রোনের মতোই। এতে থাকছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। আর এর মাধ্যমেই যে ব্যক্তি ছাতাটি ব্যবহার করছেন, তার মাথাটিকে ট্র্যাক করবে এই ছাতা। বাঁচাবে রোদের হাত থেকে। বৃষ্টি থেকে বাঁচাতে ছাতাটির ‘ওয়াটারপ্রুফ ভার্সন’ও আসতে চলেছে খুব তাড়াতাড়ি।  

৫ কিলোগ্রাম ওজনের ছাতাটির ব্যাটারির ক্ষমতা অনুযায়ী, ২০ মিনিট ব্যবহারকারীকে বাঁচাতে পারে রোদ-বৃষ্টির হাত থেকে। কিন্তু গবেষকরা চেষ্টা করছেন, যাতে ছাতাটির ওজন কমিয়ে এক কিলোগ্রামে নামানো যায় এবং অন্তত এক ঘণ্টা পর্যন্ত এই ছাতা ব্যবহার করা যায়।

উড়ুক্কু ছাতাটির কোনও হাতল নেই। ছবিটি জাপান নিউজ ইয়োমিউরির টুইটার থেকে নেওয়া।

ছাতাটিতে যেহেতু ড্রোন রয়েছে, তাই রাস্তাঘাটে সব সময় এটি ব্যবহার করা যাবে না হয়তো। অনুমতি নিতে হবে প্রশাসনেরও।

আরও খবর: বন্দুকবাজের সিসিটিভি ফুটেজ প্রকাশ কানসাস পুলিশের, পুরস্কার ঘোষণা

জিমন্যাস্টিক বিশ্বকাপে সোনা জিতলেন দীপা​

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন