ভারত না পিছলে, পাকিস্তান এগবে না। সাফ জানিয়ে দিল ইসলামাবাদ। বলল, ভারত যদি সীমান্তবর্তী বায়ুসেনা ঘাঁটি থেকে যুদ্ধবিমানগুলি সরিয়ে না নেয়, তা হলে ভারতীয় যাত্রীদের আসা-যাওয়ার জন্য পাকিস্তানও তার আকাশসীমা খুলে দেবে না। পাকিস্তান পার্লামেন্টের কমিটিকে এ কথা জানিয়ে দিলেন সে দেশের অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের সচিব শাহরুখ নুসরত।

জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলার জেরে গত ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে সন্ত্রাসবাদী সংগঠন ‘জৈশ-ই-মহম্মদে’র প্রশিক্ষণ ঘাঁটির উপর যুদ্ধবিমান নিয়ে হামলা চালায় ভারতীয় বায়ুসেনা। তার পরের দিন থেকেই (২৭ ফেব্রুয়ারি) পাকিস্তান তার আকাশসীমা পুরোপুরি বন্ধ করে দেয়। ওই সীমা পেরিয়ে ভারতীয় উড়ানগুলির যাওয়া-আসা নিষিদ্ধ হয়ে যায়।

পাক দৈনিক ‘ডন’-এ প্রকাশিত খবর জানাচ্ছে,  অসামরিক বিমান পরিবহণ সংস্থার ডিরেক্টর-জেনারেল নুসরত বৃহস্পতিবার পাক পার্লামেন্টের সেনেট স্ট্যান্ডিং কমিটিকে বলেছেন, তাঁর দফতরের তরফে ইতিমধ্যেই সংশ্লিষ্ট ভারতীয় অফিসারদের জানিয়ে দেওয়া হয়েছে, সীমান্তবর্তী বায়ুসেনা ঘাঁটিগুলি থেকে দিল্লি যদি যুদ্ধবিমান সরিয়ে না নেয়, তা হলে ইসলামাবাদও বাণিজ্যিক প্রয়োজনে ভারতীয়দের জন্য পাকিস্তানের আকাশসীমা খুলে দেবে না।

আরও পড়ুন- ২০০ টাকা মেটাতে কেনিয়া থেকে ভারতে

আরও পড়ুন- ভারতীয় সেনার বিরুদ্ধে সরাসরি যুদ্ধ কাশ্মীরে, ভিডিয়ো বার্তায় হুমকি দিল আলকায়দা প্রধান​

নুসরতের কথায়, ‘‘ভারতই আমাদের ওই আকাশসীমা খুলে দেওয়ার অনুরোধ জানিয়েছিল। আমরা বলেছি, আপনারা আগে সীমান্তবর্তী বায়ুসেনা ঘাঁটি থেকে যুদ্ধবিমান সরিয়ে নিন। তার পর আমরাও আকাশসীমা খুলে দেব। কিন্তু পদক্ষেপটা আগে আপনাদেরই করতে হবে।’’