Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Protein

Fitness: ব্যায়ামের পরে দই খাওয়া কি ভাল? কী ভাবে তা যত্ন নেয় শরীরের

জিম থেকে বেরিয়ে প্রোটিন শেক খাওয়ার যত চল রয়েছে, ততটাও দেখা যায় না দই খাওয়ার অভ্যাস।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২১ ১৫:৩৫
Share: Save:

ব্যায়ামের সময়ে ঘাম ঝরে। ক্লান্ত হয় শরীর। সেই ক্লান্তি কাটানোর জন্য যেমন বারবার জল চায় শরীর, তেমনই প্রয়োজন ভাল খাবার। ফলে দৈনিক ব্যায়ামের পরে কী ধরনের খাবার খাচ্ছেন, সে দিকে খেয়াল রাখতে হবে।

কী ধরনের খাবার খেতে পারলে ভাল? এক কথায় চিকিৎসক থেকে স্বাস্থ্যকর্মী সকলেরই মত, এমন কিছু খেতে হবে, যা শরীরে শক্তি জোগায়। আবার শরীর-মন চনমনে করে তোলে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

দই হল তেমনই একটি খাদ্য। এই খাবার প্রোটিন শেকের মতো জনপ্রিয় নয় এই খাদ্য। অর্থাৎ, জিম থেকে বেরিয়ে প্রোটিন শেক খাওয়ার যত চল রয়েছে, ততটাও দেখা যায় না দই খাওয়ার অভ্যাস। কিন্তু প্রোটিনে ভরপুর থাকে দই। তাই ব্যায়ামের পরে খুবই ভাল রাখে শরীর। তার সঙ্গে দইয়ে থাকে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম। হাড়ের জোর বাড়ানোর জন্য যা খুবই কার্যকর।

দইয়ের ভিটামিন বি-ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এ ক্ষেত্রে। শরীরের প্রতিরোধশক্তি বাড়ায়। ব্যায়ামের পরে যাদের দুর্বল হয়ে পড়ার প্রবণতা, তাদের ক্ষেত্রে এই উপাদান অত্যন্ত জরুরি। সে প্রক্রিয়ায় সাহায্য করে দইয়ে উপস্থিত কার্বোহাইড্রেট।

এ সবের সঙ্গে দইয়ে থাকে জিঙ্ক এবং পোটাসিয়াম। যা ওজন কমানোর ক্ষেত্রে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE