Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Constipation

Health tips: কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন? মেনে চলুন এই নিয়মগুলো

কোষ্ঠকাঠিন্যের ধাত থাকলে প্রতিটা দিনই দুর্বিষহ মনে হয়। সমস্যা এড়াতে কিছু জিনিস মেনে চলুন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহিত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২১ ১৩:৫২
Share: Save:

অনেকক্ষণ ধরে বাথরুমে বসে থেকে সময় নষ্ট হচ্ছে? কিংবা ঠিক মতো পেট পরিষ্কার হচ্ছে না? তাহলে আপনার কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে। কারও ক্ষেত্রে এই সমস্যাটা কিছু দিনের আবার কারও ক্ষেত্রে মাস ছয়েকের বেশিও থাকে। যাঁদের এটা দীর্ঘ দিন থাকে, তাঁদের জন্য এটা ভীষণই বিরক্তির। তবে জীবনধারার বেশ কিছু পরিবর্তন ঘটালে বাগে আনা যাবে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যাও। কী করলে কমবে সমস্যা, জেনে নিন।

কায়িক পরিশ্রম করুন

কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়ে বেশির ভাগ সময় এক জায়গায় বসে থেকে কাজ করলে। তাই এদিক ওদিক চলাফেরা করা বা কায়িক পরিশ্রম করা জরুরি। খাবার খাওয়ার পর রোজ নিয়ম করে ৩০ মিনিট হাঁটুন। লিফ্টে বেশি না চড়ে চেষ্টা করুন সিঁড়ি দিয়ে ওঠানামা করতে। সপ্তাহের শেষে ছোটখাটো খেলাধুলো করতে পারেন। মূল ব্যাপারটা হচ্ছে শরীরের গতিবিধি বাড়ান বা কায়িক পরিশ্রম করুন।

ফাইবারযুক্ত খাবার খান

খাদ্যতালিকায় কেবলই মাছ-মাংস রাখেন? তাহলে সমস্যা তো বাড়বেই। রোজ নিয়ম করে ফাইবারযুক্ত খাবার খান। পাতে অন্তত ২০ থেকে ৩০ গ্রাম ফাইবার যেন পড়ে। শাকসব্জি, রুটি, ফল এগুলো খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা আপনিই কমবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

জল খান

কম জল খাওয়া যাঁদের অভ্যেস, কোষ্ঠকাঠিন্যের সমস্যা তাঁদেরই সবচেয়ে বেশি হয়। তাই বেশি করে জল খান। ডিইাইড্রেশনের সমস্যা থাকলে কোষ্ঠকাঠিন্য আরও বাড়বে। জল খেলে অনেকটা নিষ্কৃতি মিলবে এই সমস্যা থেকে।

যোগাসন করুন

যোগাসন শরীরের পেশিকে প্রসারিত করে। তাই প্রতিদিন সকালে যদি বেশ কিছু যোগাসন করেন উপকার পাবেন। রোজ নিয়ম করে ১৫ মিনিট সময় দিন, তাহলেই যথেষ্ট। কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমাতে বজ্রাসন, ভুজঙ্গাসন, হলাসন, পবনমুক্তাসন, পশ্চিমোত্তানাসন করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE